Wednesday, July 4, 2012

বিশ্ব


মিশরে টমেটো হামলায় পড়ে
রাগ করেননি হিলারী, টমেটো
নষ্ট হওয়ায় আফসোস !
আগামীকাল ডেস্কঃ মিশরে গাড়িবহরে টমেটো ছোড়ায় রাগ করেননি হিলারী ক্লিনটন। তিনি বলেছেন, তারা টমেটো ছুড়েছে তো কি হয়েছে? এতে কোনো অন্যায় হয়নি। বরং এটি তাদের স্বাধীনতারই বহিঃপ্রকাশ। আফসোস হয়েছে এত খাবার নষ্ট হতে দেখে।
মিসর সফরে মোটর শোভাযাত্রায় জনতার টমেটো ছোড়ার ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। গত সোমবার ইসরায়েলের রাজধানী জেরুজালেমে পৌঁছার পর তিনি সাংবাদিকদের কথা বলেন বলে রয়টার্সে প্রকাশিত খবরে জানানো হয়। হিলারি ক্লিনটন বলেন, মিসরে তাঁর গাড়িবহর লক্ষ্য করে বিক্ষোভকারীদের টমেটো ছোড়ার ঘটনায় তিনি কষ্ট পাননি। বরং বিক্ষোভ প্রদর্শনের ওই ঘটনাকে তিনি মিসরীয়দের স্বাধীনতা উদ্বেগের লক্ষণ হিসেবেই দেখেছেন। তবে খাদ্য অপচয় হওয়ায় তিনি দুঃখ পেয়েছেন।
দুই দিনের মিসর সফর শেষে গতকাল সোমবার হিলারি ইসরায়েলে যান। সেখানে গত রোববার মিসরের আলেকজান্দ্রিয়ায় রাস্তার দুই পাশে দাঁড়ানো প্রতিবাদকারীদের টমেটো ছোড়ার বিষয়ে সাংবাদিকেরা জানতে চাইলে হিলারি বলেন, ‘কেউ আহত বা ব্যথা না পাওয়ায় আমি স্বস্তি পেলাম। কিন্তু আমি কষ্ট পেয়েছি জন্য যে ভালো টমেটোগুলো নষ্ট হয়ে গেল। ছাড়া বিষয়টি পীড়াদায়ক ছিল না।হিলারি বলেন, মিসরীয়রা এখন মুক্ত পরিবেশ উপভোগ করছে। তারা টমেটো ছুড়ে প্রমাণ করেছে, তারা এখন স্বাধীন মুক্ত। তবে মিসরীয়রা যে এখনো তাদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন, এটা তারই প্রমাণ।
গত রোববার মিসরে সফরের শেষ দিনে আলেকজান্দ্রিয়ায় হিলারির গাড়িবহরে টমেটো জুতো ছোড়ার ঘটনা ঘটে। একটি টমেটো মিসরের এক কর্মকর্তার মুখে গিয়ে পড়ে। আলেকজান্দ্রিয়ায় একটি অনুষ্ঠান শেষে ফেরার পথে হিলারির গাড়িবহর টমেটো-বৃষ্টির শিকার হয়। তবে হিলারি তাঁর গাড়ি হামলা থেকে রক্ষা পায় বলে জানান এক মার্কিন কর্মকর্তা।
সময় বিক্ষোভকারীরা হিলারির স্বামী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন হোয়াইট হাউসের তৎকালীন কর্মী মনিকার সম্পর্ক টেনে এনেমনিকা’ ‘মনিকাবলে চিৎকার করছিল। কেউ কেউ জোর গলায় বলছিলচলে যাও ক্লিনটন তবে বিক্ষোভকারীরা কারা বা কোন দলের সমর্থক, তা জানা যায়নি।



খেলার মাঠে মিশেলকে জড়িয়ে
ধরে চুমু দিলেন ওবামা!
আগামীকাল ডেস্কঃ নির্বাচনের ঘনমৌসুমে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওমাবা খেলার মাঠে বউকে জড়িয়ে চুমু খাওয়ায় দারুণ আলোড়ন তৈরি হয়েছে।
রয়টার্সে প্রকাশিত এক খবরে মঙ্গলবার বলা হয়, ওয়াশিংটনের ভেরিজন সেন্টারে প্রেসিডেন্ট ওবামা তাঁর স্ত্রী ফার্স্টলেডি মিশেল ওবামা মেয়েকে নিয়ে যুক্তরাষ্ট্র ব্রাজিলের পুরুষ দলের মধ্যকার একটি প্রীতি ম্যাচ দেখছিলেন। তাঁদের সাথে মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনও ছিলেন।
প্রেসিডেন্টের এই আকস্মিক কাণ্ড ক্যামেরার চোখ এড়ায়নি। বরং একটু পরেই স্টেডিয়ামের বিশাল স্ক্রিনে ঘটনাটি রিপ্লে করে দেখানো হয়। এসময় ওবামার মেয়ে ম্যানিলা তাঁর বাবা-মায়ের আবেগঘন দৃশ্য ইশারা করে দেখান। স্ত্রীর সাথে অন্তরঙ্গ অবস্থায় ওবামা দ্বিতীয়বারের মতো ক্যামেরায় ধরা পড়লেন। প্রথমবার তিনি মিশেলকে জড়িয়ে ধরেছিলেন, কিন্তু চুমু খাননি।


পছন্দ না হলেও প্রণবকে
ভোট দেবেন মমতা
বিডিনিউজঃ শেষ পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে ইউপিএ জোট মনোনীত প্রণব মুখার্জিকে ভোট দেওয়ার ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তবে একইসঙ্গে তিনি বলেছেন, খুব খুশিমনে এই ভোট দেবেন না তিনি। কেবল দলের হাজার হাজার ভোট নষ্ট হোক তা চান না বলেই তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা এই ভোট দিতে রাজি হয়েছেন বলে এনডিটিভি জানিয়েছে। মমতার কথায়, গণতন্ত্র পশ্চিমবঙ্গের জনগণের স্বার্থে তিনি উদ্যোগ নিতে উদ্বুদ্ধ হয়েছেন। তবে প্রণব মুখার্জি যে রাষ্ট্রপতি পদে মমতার পছন্দের দ্বিতীয় সারিতে তাও স্পষ্ট জানিয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের এই নেতা।
প্রণবকে হাসিমুখে ভোট দিতে পারছেন না বলে আফসোস করে মমতা বলেন, “আমরা চেয়েছিলাম (সাবেক রাষ্ট্রপতি) পি জে আব্দুল কালাম রাষ্ট্রপতি হন। আমরা তাকে জেতানোর জন্য যথাসম্ভব সবকিছু করতাম। কিন্তু আমাদের দুর্ভাগ্য যে তিনি প্রার্থী হতে রাজি হলেন না।মমতার উদ্ধৃতি দিয়ে এনডিটিভি বলেছে, “আমাদের পছন্দের কেউ ছিল না। আমরা প্রণবকে ব্যক্তিগতভাবে সমর্থন দিচ্ছি না। তাকে ভোট দেওয়ার সিদ্ধান্তটি রাজনৈতিক।তবে খুশিমনে না হলেও মমতার এই সমর্থনের জন্য তার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন প্রণব। ১৯ জুলাই ভারতে রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে কলকাতায় পার্লামেন্টের বিশিষ্ট সদস্যদের সঙ্গে এক বৈঠকে শেষ মুর্হূতের সিদ্ধান্ত নেন মমতা।


পাকিস্তানে জাতিসংঘের
পোলিও ডাক্তারকে গুলি
বিডিনিউজঃ পাকিস্তানের করাচিতে জাতিসংঘের পোলিও টিকাদান কর্মসূচিতে নিয়োজিত এক ডাক্তারের গাড়িতে মঙ্গলবার গুলি চালিয়েছে বন্দুকধারীরা। এতে ওই ডাক্তার তার গাড়িচালক আহত হয়েছেন। টেলিভিশন চিত্রে গাড়িটিতে গুলির চিহ্ন দেখা গেছে। করাচির সোহরাব গোথ এলাকায় পোলিও টিকাদান কর্মসূচির দ্বিতীয় দিনে ঘটনা ঘটে। বিদেশি ওই ডাক্তার ঘানার বলে জানিয়েছেদ্য ডনপত্রিকা।


পারস্য উপসাগরে
মার্কিন নৌবাহিনীর
হামলায় নিহত
বিডিনিউজঃ পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজ থেকে ছোড়া গুলিতে একটি ছোট মাছ ধরা নৌকার এক জেলে নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো তিনজন। সোমবার উপসাগরটির দক্ষিণে আরব আমিরাতের দুবাই উপকূলের অদূরে ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি অনলাইন দ্য টাইমস অব ইন্ডিয়া। আরব আমিরাতের এক কর্মকর্তা জানিয়েছেন, একজন ভারতীয় জেলে নিহত হয়েছেন আরো তিনজন আহত হয়েছেন।


অবশেষে প্রথমবারের মত
এইডস প্রতিরোধী ওষুধ
অনুমোদন পেল
বিডিনিউজঃ এইচআইভি সংক্রমণ রোধে প্রথমবারের মতো ওষুধ অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ। এইডস আক্রান্ত হাওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে কিংবা এইচআইভি আক্রান্ত ব্যক্তির সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপিত হতে পারে এমন ব্যক্তিরা ত্রভাদা নামের ওই ওষুধটি ব্যবহার করতে পারেন বলে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের বরাত দিয়ে (এফডিএ) বিবিসি জানায়। পর্যবেক্ষণে দেখা গেছে, এই ওষুধ এইচআইভির সংক্রমণ থেকে অন্ততপক্ষে ৭৩ ভাগ নিরাপদ রাখতে সক্ষম।
তবে এইচআইভি রোগীদের নিয়ে কাজ করা বেশ কয়েকজন কর্মী গোষ্ঠী দিনে একবার সেবনযোগ্য এই পিলকে অনুমোদন দেওয়ার বিষয়টি প্রত্যাখ্যান করেছে। তাদের আশঙ্কা, ধরনের ওষুধ অনুমোদন স্বাস্থ্য নিরাপত্তার ক্ষেত্রে ভ্রান্ত সংকেত দেবে। এক বিবৃতিতে এফডিএ জোর দিয়ে জানায়, এই ওষুধ এইচআইভি প্রতিরোধ পরিকল্পনায় ব্যাপকমাত্রায় ব্যবহার করা হবে। সেই সঙ্গে কনডমের ব্যবহার নিয়মিত এইচআইভি পরীক্ষার বিষয়টিও অন্তর্ভুক্ত থাকবে। চলতি বছরের মে মাসে, স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি উপদেশক গোষ্ঠী এই পিল অনুমোদনের সুপারিশ করে। ক্যালিফোর্নিয়াভিত্তিক জিলিড সায়েন্সেস ত্রভাদা ওষুধ তৈরি করেছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি এইচআইভি আক্রান্তদের জন্য ভাইরাসজনিত রোগ প্রতিরোধী ওষুদ উৎপাদনে সমর্থন পেয়েছে।

উত্তর কোরিয়ায়
নতুন ভাইস মার্শাল
নিয়োগ
বিডিনিউজঃ উত্তর কোরিয়ার সেনাপ্রধান রি ইওঙ্গ হোকে সব সরকারি পদ থেকে অপসারণের পর নতুন ভাইস-মার্শাল নিয়োগ করা হয়েছে হায়ন ইয়ং-চোল কে। রি ইওঙ্গ সেনাপ্রধানের পদ ছাড়াও তিনি দেশটিরকেন্দ্রিয় সামরিক কমিশনেরভাইস-চেয়ারম্যান ক্ষমতাসীন ওয়াকার্স পার্টির শীর্ষ পদে ছিলেন। শারিরীক অসুস্থতার কারণ দেখিয়ে সবকটি পদ থেকেই তাকে সরিয়ে দেন নেতা কিম জং উন।


ইরানে অসংখ্য
কফিশপ বন্ধ করে
দিয়েছে পুলিশ
বিডিনিউজঃ ইসলাম বিরুদ্ধ আচরণ অনৈতিকতার অজুহাতে অসংখ্য রেস্টুরেন্ট কফি শপ বন্ধ করে দিয়েছে ইরানের পুলিশ। ইরানেরনৈতিকতা পুলিশ সপ্তাহব্যাপী অভিযানে ধরনের ৮৭টি দোকান বন্ধ করে দিয়েছে বলে দেশটির আইএএনএ সংবাদ মাধ্যমের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে। তেহরানের পুলিশ কর্মকর্তা আলিরেজা মেহরাবি বলেন, “ইসলামি মূল্যবোধ অনুসরণ না করায়, নারীদের হুকা সরবরাহ করা এবং যথাযথ অনুমতিপত্র না থাকায় এসব দোকান বন্ধ করে দেওয়া হয়েছে।ইরানে জনসমক্ষে নারীরা হুকা সেবন করার অনুমতি নেই।


মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট
নাশিদ অভিযুক্ত হলেন
বিডিনিউজঃ বেআইনীভাবে একজন জ্যেষ্ঠ বিচারককে গ্রেপ্তার করার আদেশ দেওয়ার জন্য অভিযুক্ত হয়েছেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ। রোববার নাশিদের বিরুদ্ধে অভিযোগটি গঠন করা হয় বলে জানিয়েছে বিবিসি অনলাইন। গণতান্ত্রিকভাবে নির্বাচিত মালদ্বীপের প্রথম প্রেসিডেন্ট ছিলেন নাশিদ। কিন্তু গত ফেব্রুয়ারিতে ক্ষমতা থেকে জোর করে সরানো হয় তাকে। ক্ষমতা তুলে দেওয়া হয় তার ডেপুটি মোহাম্মদ ওয়াহেদের হাতে।
অভ্যুত্থানের মাধ্যমে তাকে ক্ষমতা থেকে সরানো হয়েছে বলে অভিযোগ করেছেন নাশিদ। কিন্তু তার অভিযোগ অস্বীকার করেছেন প্রেসিডেন্ট ওয়াহেদ নিরাপত্তা বাহিনী। আগামী ২০১৩ জুলাইয়ে পরবর্তী জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন ওয়াহেদ। জানুয়ারিতে রাজনৈতিক প্রভাব বিস্তার দুর্নীতির অভিযোগে দেশের ফৌজদারি আদালতের প্রধান বিচারককে গ্রেপ্তার করতে সেনাবাহিনীকে নির্দেশ দেন তৎকালীন প্রেসিডেন্ট নার্শিদ। কিন্তু বিচারককে আটকের পর দেশের রাজনৈতিক পরিস্থিতি উত্তাল হয়ে ওঠে। ওই পরিস্থিতিতে পদত্যাগ করতে বাধ্য হন প্রেসিডেন্ট নাশিদ।

অইতিহাসের
এইদিনে
১০৮৫-জাল্লঅকা যুদ্ধে খ্রিষ্টানদের পরাজয়।
১৯১৮-আফ্রিকার মুক্তি আন্দোলনের নেতা নেলসন ম্যান্ডেলঅর জন্ম।
১৯২৫- হিটলার রচিত মেইন ক্যাম্প এর প্রথম প্রকাশ।
১৯৪৭-ব্রিটিশ পার্লামেন্টে ভারতের স্বাধীনতা আইন পাশ।
১৯৪৮-মিসর , সিরিয়া সৌদি আরব কর্তৃক একযোগে ইসরাইল আক্রমণ।
১৯৭১-ইরাকের জর্ডানের সঙ্গে সম্পর্কচ্ছেদ।
২০০২- ক্ষেপনাস্ত্র বিজ্ঞানী আবদুল কালাম ভারতের ১৪তম প্রেসিডেন্ট নিবার্চিত।

১৫৫ দিনে ১৫৪
মার্কিন সেনার
Íহত্যা
আগামীকাল ডেস্কঃ চলতি ২০১২ সালের ১৫৫ দিনে Íহত্যা করেছে ১৫৪ জন মার্কিন সেনা। সে হিসাবে গড়ে প্রতিদিন প্রায় একজন করে মার্কিন সেনা Íহত্যার পথ বেছে নিয়েছে। চাঞ্চল্যকর এই তথ্য দেয় আল জাজিরা টেলিভিশন চ্যানেল। মার্কিন সেনা সদর দপ্তর পেন্টাগন গত শনিবার এক প্রতিবেদনে বলেছে- চলতি বছরের পর্যন্ত Íহত্যা করা সেনার সংখ্যা ১৪৭।


পাকিস্তানে আগাম
নির্বাচন নভেম্বরে
আগামীকাল ডেস্কঃ বিশেষ সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক দ্য ডন গত সোমবার জানিয়েছেম পাকিস্তানে চলতি মাসের নভেম্বরে আগাম নির্বাচন হবে এবং প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফ দেশটির আসন্ন স্বাধীনতা দিবসে নতুন নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করবেন। পাকিস্তান সরকারের মেয়াদ আগামী বছরের মার্চে শেষ হবে এবং তারপর দেশটিতে সাধারণ নির্বাচন হওয়ার কথা।



মধ্যপ্রাচ্য থেকে
আমেরিকাকে
বহিষ্কার করলেই
শান্তি আসবে
আগামীকাল ডেস্কঃ ইরানের জয়েন্ট চিফ অব স্টাফের ডেপুটি চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মাসুদ জাজায়েরি বলেছেনমধ্যপ্রাচ্য থেকে আমেরিকাকে বহিষ্কার করলেই কেবল অঞ্চলে শান্তি আসবে। মধ্যপ্রাচ্যের ঘটনাবলীতে আমেরিকা যে হস্তক্ষেপের নীতি অনুসরণ করে আসছে তারও নিন্দা জানিয়েছেন তিনি।

No comments:

Post a Comment