Wednesday, July 4, 2012

পাঠকমঞ্চ

আমাদের সিন্ডিকেট
ব্যবসায়ীদের আটকাবে কে?
জনগণ কোন দুর্নীতি সহ্য করে না...
)) পদ্মাসেতু নির্মাণে আমরা ১৫ কোটি মানুষ ১০০ টাকা করে তো ডোনেশন দিতেই পারি। তাহলে আর বিশ্বব্যাংকের সাহায্য লাগবে না। (নুরে আলম সিদ্দিকী, নন্দীগ্রাম। লিসা, সালাইপুর। প্রকাশ, বিরল, দিনাজপুর। নিরাঞ্জন রায়।)
)) রাস্তা থেকে জ্যাম সরালে আর লোডশেডিং কমালেই দেশ ডিজিটাল হবে না। ডিজিটাল করার জন্য প্রয়োজন দেশপ্রেম এবং কৃষকের সার্বিক উন্নতি। (তরিকুল, হিলি, ০১৭৪২-৪০৮১০৪।)
)) আমার বাবা বা স্বামী কি  ছিলেন বা কি করেন এটা বড় কথা নয়। এখন মেয়েদেরকেও কিছু না কিছু কাজ করা উচিত। (পাঠিকা, সেতাবগঞ্জ, ০১৭৩.....৩৬২।)
)) পৃথিবী হচ্ছে আমাদের পরীক্ষা কেন্দ্র। (স্বাধীন, জয়পুরহাট।)
)) ইউরোকাপে স্পেনের অধিনায়ক ছিলেন রিয়ালের ক্যাসিয়াস। অন্যদিকে বার্সার খেলোয়ার ছিলেন - জন। অবাক ব্যাপার, স্পেন জাতীয় দলে বার্সা এবং রিয়াল নিয়ে কোন বিরোধ দেখা যায়নি। (আনলাকি থার্টিন। শান্ত, সূত্রাপুর, বগুড়া। রুবেল, দিনাজপুর।)
)) ইন্টারনেটে আজ আগামীকাল দেখতে পেয়ে কি যে খুশি হয়েছি! আমি বাইরের বন্ধুদের কেও বলেছি ইন্টারনেটে আগামীকাল দেখার জন্য। (লাভ...৬৯।)
)) মা দিবস, বাবা দিবস, ভালোবাসা দিবস- এরকম যদি বছরে -শটি দিবস পেতাম! (ডাবলু, ০১৭৬৮-২০৯৬৭৯।)
)) ফুলে যদি পুরুষ ভ্রমর বসে, তাহলে ফুলের কিছু মধু থেকেই যায়। নারী ভ্রমর বসলে ওরা ফুলের সবটুকু মধু শুষে নেয়। এই হচ্ছে পুরুষ এবং নারীর তফাৎ। (নামহীন নায়ক, ০১৯৪৬-৭৪৩১৫৮।)
)) তবে কি দেশ ফেনসিডিল, ভেজাল এবং দুর্নীতি মুক্ত হবে না? (কথা বন্ধু, ০১৭৫৯-০৫১২১২। জীবন, জয়পুরহাট, ০১৭২৭-৯৩১৬৪৩। ইউসুফ, কালাই, ০১৭১০-১৩১৫৭৩।)
)) হিন্দি সিনেমায় যেসব আইটেম সংয়ের নামেস্কিন শোদেখানো হয় সেটাবিএফএর চেয়েও আকর্ষণীয় নয় কি? (ইউনুস, ভোলতা, ০১৭১৯-৪০৫৩২৪।)
)) প্রেমে যখন কাঁদতেই হবে তাহলে প্রেম কর কেন? (আজিম, .হক কলেজ, বগুড়া, ০১৭৬৪-৭৯৫৩৬৭। কামরুল, কালাই ডিগ্রি কলেজ, ০১৭৬১-৫২১০৯৬।)
)) মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ মানুষদের সাথে কথা বলে বিশ্বে এক অমর দৃষ্টান্ত স্থাপন করলেন। তিনি প্রমাণ করলেন তিনি বিশ্বনেত্রী। (লিসা, সালাইপুর হাইস্কুল।)
)) রমজানে সৃষ্টিকর্তা ইবলিশকে আটকে রাখেন। আমাদের সিন্ডিকেট ব্যবসায়ীদের আটকাবে কে? যদি সিন্ডিকেট ব্যবসায়ীদের কেও আটকানো হতো... (রেজাউল, সান্তাহার। সোনালি, বগুড়া। নতুন চাঁদ, দিনাজপুর।)
)) কোথায় দাঁড়িয়ে আছি আমরা? প্রতিদিন আমরা একটু একটু করে কোথায় হারিয়ে যাচ্ছি? (নাজিফা, দাড়িদহ।)
)) প্রেমিকাদের পেছনে টাকা খরচ না করে সেই টাকায় বাড়ির সামনে কলা গাছ লাগান। মুরগিও পুষতে পারেন। (সজল, বারোপুর, ০১৬৭২-১৪১২৪০। সোহান, কালীগঞ্জ বাজার, বিরল। নামনেই, ০১৭৫০-৩২২৩৫৩।)
)) স্বাধীনতা পেতে রক্ত দিয়েছি এক নদী। এখন লড়াই করতে হবে স্বাধীনতা রক্ষা করার জন্য। (আকাশের শিল্পী, দিনাজপুর। রেজাউল, জনতা ব্যাংক, নজিপুর।)
)) অন্ধকার পথে চলার অভ্যাস করুন। কারণ, জীবনের অধিকাংশ সময় অন্ধকারেই চলতে হবে। (নিশাত, গোসাইবাড়ি টেকনিক্যাল কলেজ।)
)) জনগণ কোন দুর্নীতি সহ্য করে না... (কাদিরুল সেজু, ঠাকুরগাঁও। মকবুল, নাটোর। ডাঃ সামির হোসেন, এমবিবিএস, রংপুর।)
)) নবাব সিরাজদ্দৌলা একটি কথা অনেকবার বলেছেন, উপায় নেই গোলাম হোসেন, উপায় নেই! এখনকার অবস্থা দেখে কথাটি কেন জানি বারবার মনে পড়ে। (রানা, গোবিন্দগঞ্জ।)
)) আমরা মাছ, ডাল বোধহয় ভুলতে বসেছি। হারাতে বসেছি বাহারি পোনা। (নাম নেই, ০১১৯৬-০৮০৫৭২। বদি, মনজারবাজার। সাদিকা, মথুইল।)
)) এখন কি চিঠি দিয়ে কি কেউ প্রেম পত্র লেখে? (দেবদাস, জয়পুরহাট গভ.কলেজ। শামীম, জয়পুরহাট গভ.কলেজ, ০১৭৪০-৩৩১৭৯৯।)
)) প্রেমহীন জীবন লবণ বিহীন তরকারির মত। যেভাবেই হোক প্রেম জীবনে থাকা উচিত। (মেহেদি, সোনাতলা, ০১৯৬৪-৩১৬৫২২। সুলতান, কোচাশহর।)
)) আগামীকালে আগে যারা লিখতেন তাদের অনেকেই এখন জাতীয় পত্রিকায় লেখেন। অনেকেই অনেক বড় বড় চাকুরি করেন। (নামনেই, ০১৯২০-৭৩৬৭৬৩।)



আসুন এক ফেনিসিডিল
মুক্ত দেশ নির্মাণ করি
দুর্নীতির জালে আমাদের রাজনীতি আটকে গেছে
)) কারেন্ট জালে যেমন মাছ আটকা পড়ে। তেমনি দুর্নীতির জালে আমাদের রাজনীতি আটকে গেছে। (রিয়াদ, জয়পুরহাট)
)) অতি মাত্রায় সত্য এসএমএস পাঠালে সেগুলো ছাপা হয় না কেন?  (রেজাউল সান্তাহার। মকবুল, নাটোর)
)) লাখ টাকা মুক্তিপণ না পেয়ে কাহালুর এক স্কুল ছাত্রকে হত্যা করে আগুনে পুড়িয়ে মারা হলো! আমরা কোথায় আছি? (জেরিনা, মালতিনগর। মোমিন ভুঁইয়াগাথি)
)) আমরা মাকে নিয়ে কত কথাই না বলি। মা জন্য জীবন দিতেও রাজি থাকি। অথচ সেই মা যখন শ্বাশুড়ি হন তখন তিনি পুত্রবধূকে আর কন্যা হিসাবে দেখতে পারেন না। একই রকম হয় পুত্রবধুর ক্ষেত্রেও। (অনাহিতা, বগুড়া)
)) রাজনীতির আশ্রয়ে সন্ত্রাসীদের জন্ম, সেই রাজনীতির রাস্তা দিয়ে হাঁটতে গিয়ে সন্ত্রাসীদের মৃত্যুও হয়। (লাভ...৬৯)
)) আমাদের সৌভাগ্য আমরা একজন সোহেল তাজকে পেয়েছিলাম। তিনি কিছুতেই নিজের বিবেকের সঙ্গে আপোষ করলেন না। (এইচ এম জুয়েল, নন্দীগ্রাম। জীবন, জয়পুরহাট, ০১৭২৭-৯৩১৬৪৩। রুবাইত, শিহাড়া)
)) যুদ্ধাপরাধীদের বিচার করতে পারলে সেটা হবে সরকারের সবচেয়ে বড় সাফল্য।  (লিসা, সালাইপুর। তুহিন, পীরগঞ্জ, রংপুর। করিম, সাপাহার)
)) মানুষের কথা কর্মের মধ্যেই কখনো দেখা যায় বিধাতার ছায়া, আবার বিপরীতভাবে কখনও কখনও দেখা যায় শয়তানের ছায়া। কিছু মানুষ  কাজ করেন বিধাতার ছায়া হিসাবে। সেখানে অসংখ্য মানুষের  মাঝে দেখা যায় শয়তানের ছায়া। (নাজিফা, দাড়িদহ)
)) কুইক-রেন্টাল, বিদ্যুৎ এখন হয়ে গেছে আমাদের জন্য অভিশাপ! (আনলাকি ১৩)
)) আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি, এই গানটি এখন আমাদের অধিকাংশ মানুষের মুখে শোভা পায় না। শোভা পায় কৃষকদের মুখে। (সামু, ০১৯৬২-১১৮৫১০))
)) প্রিয় মানুষগুলো খুব তাড়াতাড়ি পর হয়ে যায় কেন? (নামহীন নায়ক, ০১৯৪৬-৭৪৩১৫৮)
)) বিশ্বব্যাংক এবং এডিবি এখন আমাদের কোথায় নিয়ে গেলো? (৯৯%, সান্তাহার, ০১৭৫৪-০৩৮০৭৭। আরিফ, বগুড়া, ০১৭২২-৬০৬২৪২ নিশাত, গোসাইবাড়ি টেকনিক্যাল কলেজ
)) আমাদের র‌্যাব থাকবে কি থাকবে না সেটা নিয়ে বিদেশীদের মাথাব্যাথা কেন? আমরা বিদেশীদের কোন হস্তক্ষেপ চাই না। (জয়ফুল বাঙ্গালি, পতœীতলা, ০১৭৫৬-৯১৩১৮৭। নূরে আলম সিদ্দিকি, নন্দীগ্রাম জয়, দিনাজপুর ০১৭৫৮-১৬১২২৭)
)) সরকার কি পারবে। রমজানের বাজার পণ্যে মূল স্থিতিশীল রাখতে? সিন্ডিকেটেদের নিয়ন্ত্রণে রাখলেই এটা সম্ভব। (পিংকি, গাইবান্ধা। স্বাধীন, জয়পুরহাট, ০১৫৫৪-০৯২৭০৪)
)) ইকার ক্যাসিয়াস  ফুটবল খেলেন হাত দিয়ে এটা হচ্ছে পা কিংবা বুটে খেলা। তাই ব্যালন ডি অর পুরস্কার পাওয়া উচিত মেসি, নেইমার অথবা রোনালদোর ক্যাসিয়াসকে দেয়া যেতে পারে বিশ্ব সেরা গোলকিপারের পুরস্কার। (লাভা, দিনাজপুর)
)) একজন পাঠক ঘুম হবার কিছু টিপস চেয়েছিলেন জাকার কাছে। জাকা অনেক টিপস দিয়েছেন। আমি একটা টিপস্ দিতে চাই। যাদের ঘুমের সমস্যা, তারা বিছানায় শোবার পর গল্পে বই পড়বেন। (কণিকা, নামাজগড়, বগুড়া)
)) জাকা নিশ্চয় কোন যাদু জানেন। যে যাদুতে হাজার হাজার পাঠককে হাতের কব্জা করে ফায়দা লুট করছে!  (কে কে, ০১৯১৭-২১৬১৬২)
)) আমাদের দেশে একজন নতুনফাটা কেষ্টদরকার। (লাকি লাইন, ০১৭১৯-৫১২৫৬৫। আকাশের শিল্পী, দিনাজপুর, ০১৭৫০-৫২৬৬৫৮। আরমান, রাজধানীপাড়া)
)) মেয়েদের জন্য সময় নষ্ট না করে ব্যক্তিগত জীবনে প্রতিষ্ঠা লাভের জন্য সময় ব্যয় করুন। (নিশাত, ০১৭৪৮-৯০৪১৫৩)
)) ভারত আমাদের কী দেয়? এবং কী কী নেয়?  (নাম নেই, ০১৯১৯-০১২২১০)
)) আসুন আমরা সবাই মিলে ফেনসিডিল এবং গাঁজাকে না বলি। আসুন এক ফেনিসিডিল মুক্ত দেশ নির্মাণ করি। (শর্মা,দিনাজপুর। তোমেল, মহাস্থান। সুলতান, কোচাশহর, গোবিন্দগঞ্জ। লুনা)
 )) ধার্মিক সাবরিনা আপুর পক্ষে উচিত হয়নি ব্রা কিংবা প্যান্টি শব্দ  ব্যবহার করে এসএমএস পাঠানো? (শ্রাবণী, বগুড়া)
)) একটি তৃতীয় রাজনীতিক দলের আর্বিভাব বা আগমন কি তবে অপরিহার্য? (ছানোয়ার, ০১৯১৯-০১২২১০। সাজেদুল, জালশুকা, শাজাহানপুর, ০১৭১০-৭৯৩১১৬)
)) আমরা বোধহয় পানিতে বাস করে কুমিরকে চ্যালেঞ্জ করছি! (লিপু, সান্তাহার।)
)) তেল এবং চিনির পর কিসের দাম তবে বাড়বে! ছোলার এবং লবণের দামও  তো বেড়েছে। (ইউসুফ, কালাই। নয়নমনি, দিনাজপুর। আকাশের তারা, দিনাজপুর)
)) মেয়েরা এতো মিস কল দেয় কেন? ওদের টাকা থাকে না তাই? (আকাশ, হাকিমপুর, দিনাজপুর। বাশার, তেলিপুর বাজার, নওগাঁ)
)) আমার ছোট বোন আজ আগামীকালের ভিষণ ভক্ত। (সোহান, ০১৮৩৯-৪৭৮৪০৮)
)) আমরা জনগণই পারি দেশকে আবারো সঠিক রাজনীতির এবং অর্থনীতির পথে ফিরিয়ে আনতে। (কাশেম ধরকি,জয়পুরহাট। আরিফ রেজা, দুপচাঁচিয়া। সৈকত, গোবিন্দগঞ্জ)
))  আসলেই মানুষ এখন হয়ে উঠেছে মানুষ ছাড়া সব কিছু। (আলমগির দেবী চৌধুরী রানী। নষ্ট নক্ষত্র, বিরামপুর। শসা, ০১৭২২-৩৭৬৬১৩)
)) পশ্চিমাদের মতো পরকিয়া কিংবা বহুগামীতা আমাদের সমাজে ঢুকে পড়ছে ব্যাপকভাবে। (ইউনুছ, ভোলতা, ০১৭১৯-৪০৫৩২৪)
)) দুঃখের সঙ্গে বন্ধুত্ব কর। তাহলেই আমরা দুখি মানুষগুলো সুখে থাকবো। (নিশাত, টেকনিক্যাল কলেজ, গোসাইবাড়ি। দুখু, ০১৭৬৭-২০৭৭১৭)


সোনার বাংলা গড়তে মুক্তমনের
মেধাবীদের রাজনীতিতে
আসতে হবে
কিছু মানুষ কিভাবেই না কোটি কোটি মানুষকে যন্ত্রণা দিচ্ছে
)) আমরা পাহাড়ের ফাটলে জন্ম নেওয়া পাইন গাছ। আর ওরা হচ্ছে মাথার মাঝখানে জন্ম নেওয়া রেড উট বৃক্ষ। প্ুঁজিবাদি কিংবা সিন্ডিকেট ব্যবসায়ীরা আমাদের তো শোষন করবেই। (এমএফ সরকার, ঢাকা।)
)) শবে বরাতে যে রকম আমাদের মন পুরোপুরি ধর্মে স্থাপন করি। এমনটি প্রতি রাতেই করা উচিত। (সাবরিনা। মানিক, শেরপুর। মোকলেস, ০১৭৩২-৩৩৬৬৪০। শ্রাবণী, বগুড়া।)
)) জমির দাম বেশি হওয়ায় হংকংয়ে মৃতদেহ এখণ সাগরে সমাহিত করা হচ্ছে! (রানা, গোবিন্দগঞ্জ। হ্যাপি, সান্তাহার।)
)) কি অবাক ব্যাপার, ফিফা র‌্যাংকিয়ে এক থেকে দশের মধ্যে ব্রাজিল নেই। (রেশমা, জয়পুরহাট। নগণ্য পাঠিকা, নওগাঁ। নাম নেই, ০১৮৩৫-৩৩০০৯০। ছন্নছাড়া।)
)) নওগাঁয় একটা গেট টুগেদার করলেজাকাকে দেখার সুযোগ হবে। (রেশমি, নওগাঁ।)
)) পৃথিবীর সব মুসলমানদের সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া উচিত বাংলাদেশে রোহিঙ্গা মুসলমানের আশ্রয় দেওয়ার জন্য। শবে বরাতে ওরা কি রুটি-হালুয়া খেয়েছিল? (জেরিনা, মালতিনগর, বগুড়া। নাম নেই, ০১১৯৬-০৮০৫৭২।)
)) যুদ্ধাপরাধীদের সঙ্গে নিয়ে রাজনীতি করলে ক্ষমতায় যাওয়া যাবেনা। (সুবাস, কামালপুর, দিনাজপুর।)
)) মাননীয় প্রধানমন্ত্রী তার ইমেইল ফোন নাম্বার দিয়ে প্রমাণ করলেন তিনি বিশ্বসেরা জননেত্রী। (অসীম, গাইবান্ধা। রিয়াদ, জয়পুরহাট। বুলবুল, বড়ইপাড়া, রাণীবালা।)
)) আজ আগামীকাল উদ্দ্যোগে আবার একটি কুইজ প্রতিযোগীতা শুরু করা উচিত। (সুস্মিতা, কালিগঞ্জ বাজার, বিরল।)
)) শবে বরাতে মানুষ যেমন পবিত্র হয়েছিল, এমন যদি সবসময়ই থাকত। (সোহেল, দেওয়ান গার্মেন্টস, সান্তাহার। রেজাউল, সান্তাহার। পরাণ, নীলফামারি। নুরে আলম সিদ্দিকী, নন্দীগ্রাম।)
)) আরও কত পতাকা বৈঠক হলে সীমান্তে হত্যা বন্ধ করবে বিএসএফ। (সুলতান, কোচাশহর। এইচ এম জুয়েল, নন্দীগ্রাম।)
)) অন্যকে বিরক্ত করার জন্য যারা ৮০ থেকে ১০০ বার মিসকল দেয়। তারা নিশ্চয়ই মানসিক রুগী। (নাজিফা, দাড়িদহ।)
)) মানুষ সব কেনে গাড়ি, বাড়ি, ফ্ল্যাট। কেনে পাহাড় দ্বীপ। অথচ কেনেনা সাড়ে তিন হাত কবরের জায়গা। (লাভা, দিনাজপুর।)
)) কিছু মানুষ কিভাবেই না কোটি কোটি মানুষকে যন্ত্রণা দিচ্ছে! (সাকিব খান, মহাস্থান। আলিফ রেজা, দুপচাঁচিয়া, ০১৬৮৫-৯২২৮৫৫।)
)) মানুষের যেখানে অনুভূতি নেই, সেখানে ভালোবাসা আসে কি করে? (অচিন পাখী, নওগাঁ।)
)) বোম্বের নায়কদের শেষ করে কিছু নায়িকা এবার ছুটে চলেছেন লিভ টুগেদার এবং বন্ধুত্বের জন্য হলিউডে। (আনলাকি থার্টিন।)
)) কেন পাক ক্রিকেটারদের বারবার বাজিকরদের জালে ফেলা হচ্ছে? পাকিস্তানের ক্রিকেট ধ্বংসের জন্যই কি? (হরিদাসী।)
)) বর্ষায় এখন নদী টইটুম্বুর। পানি কি ধরে রাখা যায়না? (জুনায়েদ, দিনাজপুর।)
)) ভালো লোকেরা উধাও হচ্ছে। খারাপ লোকেরা অভিনেতা হয়ে ভালো হবার ভূমিকা পালন করছে? (আমিশা, মধুইল। সবুজ, ০১৭৭৩-৪৫২০৬৭।)
)) আগে ধণীরা দান করতো। এখনকার ধণী লোকেরা সেটাও ভুলে গেছেন। (শশী সাগর, ০১৮৩৭-১১৩৪৮৯।)
)) একসময় ক্রিকেট বিশ্বকে শাসন করেছে অস্ট্রেলিয়া। এখণ ফুটবল বিশ্বকে শাসন করবে স্পেনের যাদুকরি ফুটবল। (প্রান্তিক কৃষক, মোকামতলা।)
)) চোর চুরি করে অভাবে। সরকারি অফিসের অসংখ্য কর্মকর্তারা লাখ লাখ টাকা ঘুষ খান কিসের অভাবে? (সাজ্জাদ, ভাটরা হাইস্কুল। ইমরান, পাঁচবিবি, ০১৭৪০-১২৭২১২। স্বাধীন, জয়পুরহাট, ০১৫৫৪-০৯২৭০৪)
)) একজনের দূর্নীতির মাশুল দিতে হচ্ছে গোটা জাতিকে!? (তৌফিক ছন্দ, গাইবান্ধা।)
)) রমজান মাসেও আমরা দেখব লুটেরা ব্যবসায়ীদের লুটপাটের খেলা। (রুবাইত, শিহাড়া। সৈকত, গোবিন্দগঞ্জ।)
)) বিভিন্ন সময় আমরা আগামীকালের পাঠকেরা র‌্যালী এবং মৌণ মিছিল করতে পারি। সেজন্য প্রয়োজন একটি শক্তিশালী পাঠক ফোরাম। (এসএমবাবু, মহিমাগঞ্জ, ০১৭২১-২১৩৭৪৬।)
)) মুক্তমনের মেধাবীদের রাজনীতিতে আসতে হবে। তাদের হাত ধরেই সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখতে হবে। (সালমা ফারিহা, নীলফামারি। নুপুর, মোসলেমগঞ্জ, কালাই, ০১৭১৯-৫০৮৮৪৬।)
)) এখণ দেখছি নাটকের জন্য বিজ্ঞাপণ। দিন পর দেখবো বিজ্ঞাপণের জন্য নাটক! (লাভ, ০১৭১৬-৫২১৬৬৯।)
০০ এরপর কোন গেট টুগেদার আপনাকে আমি অগ্রীম আমন্ত্রণ জানাচ্ছি। নিভৃতে এসে চলে যাবেন না। আমার সাথে দেখা করবেন প্লিজ। ব্যাক্তিগতভাবে আপনাকে একটা খুব ভালো গিফট দিতে চাই আমি।- জাকা, (ঢাকা থেকে)

যেন এখনই শুরু হয়ে
যাবে আজন্ম বৃষ্টি!
)) ভুল বুঝে দূরে সরে যাবার নামই কি প্রেম? নাকি ভালোবেসে না বলাই সর্বশ্রেষ্ঠ প্রেম? (মাসুদ, বেজোড়া, বগুড়া।০১৯২৮-৩২৪৫৯৫। মিলন কুমার, সান-াহার। প্রেম, পাঁচবিবি।)
)) এদেশের রাজনীতির আকাশে যেন মেঘের ঘনঘটা! যেন এখনই শুরু হয়ে যাবে আজন্ম বৃষ্টি!! (ওহাব, কালাই, হামিদুর, দেবীপুর বাজার ০১৭৮৯-৬১৮০..)
)) বেশীরভাগ মানুষই যেন এখন হয়ে গেছে মুখোশ মানুষ! চেনা খুব কঠিন! (নামহীন মহানায়ক, বগুড়া)
)) লাইলী মজনু সকালেও ছিলো, একালেও আছে তফাৎ একটাই ওরা ছিলো সত্য আর এখন হয়ে গেছে সত্যের বিপরীত! (জাহাঙ্গীর আলম, ধামইরহাট, নওগাঁ। সোহান, কালীগঞ্জ বাজার, বিরল, দিনাজপুর)
)) এদেশে যেন গরীবরা গরীবই থাকছে। আর ধনীরা হয়ে যাচ্ছে আরো ধনী! (শ্রাবণী,বগুড়া।  শিপন, মহাস'ান)
)) আমরা যেসব প্রতিবাদমূলক কথা পত্রিকায় এসএমএস করে পাঠাচ্ছি সেসব কি সমাজের পরিবারের কোনো ক্ষেত্রে ঠিকভাবে প্রয়োগ করি? এই তো আমরা!? (সামু, ০১৯৬২-১১৮৫১০)
)) সেদিন সে এসেছিল কিন' কোন কথা বলেনি। ছেলেটিকেও দেখলাম লাজুক হয়ে বসে থাকতে। ওরা বুঝি প্রেমেই পড়েছে। তবে কি ওরা এখন পাগল আর পাগলী! (জুয়েল ডিডিএস, ঠেঙ্গামারা, বগুড়া।)
)) ভালোবাসা মানেই তো কাছে থাকা। ভালোবেসে দূরে চলে যাওয়া আবার কেমন প্রেম? (এক্সেপজানাল তানিন ০১৯৪৪-৭৫৩৬৩৪)
)) কারোর ক্ষতি করা তো দূরের কথা, এখন এমন সময় যে কারো উপকারে কিংবা ভালোর জন্য কিছু বলাও টাফ! কেমন সময়? কেমন পৃথিবী? (কণা, অধইল, নওগাঁ।)
)) কিছু কিছু মেয়ে চন্দ্রগ্রহণের মতো ছেলেদেরকে গ্রাস করে!! কিছু ছেলেও তেমনি! (রুবাইত, শিহাড়া হাইস্কুল। হামিদপুর, দেবীপুর)



শহরে খেলার মাঠ
বাড়ানো দরকার
)) শহরের বেশীরভাগ শিশুরা ছোটবেলা থেকেই কেমন নকল বা আর্টিফিশিয়াল হয়ে বড় হয়। অনেকটা কম্পিউটার কিংবা রোবটের মত! ন্যাচারাল হতে হলে শহরে খেলার মাঠ বাড়ানো দরকার। (সাজ্জাদ, ভাটরাহাট স্কুল, নন্দীগ্রাম)
)) প্রেম, ভালোবাসার ক্ষেত্রে দেখতে হবে অপোজিট সাইড তাহলে কষ্ট পাবে না কেউ। তেমনি জীবনের প্রতিটি ক্ষেত্রেই নেগেটিভ টা আগে ভাবা উচিত। (নয়ন, জয়পুরহাট সরকারী কলেজ, ০১৭৫৬-৯৭৭৮৪৫)
)) সত্যিকার ভালোবাসা কি ভুলে যাওয়া যায়? সত্যি ভালোবাসা যেন, শরতের সেই লাইনটির মতোই গভীরপ্রেম অনেক সময় দূরেও ঠেলে দেয় (আলিফ রেজা, দুপচাঁচিয়া। বিজয়, গভঃ শহীদ বুলবুল কলেজ, পাবনা। তোমেল,মহাস'ান।)
)) শুধু ভালোবাসা ভালোবাসা গান শুনি, গুঞ্জন শুনি! কিন' কোথায় সত্যিকারের ভালোবাসা? প্রেম ভালোবাসা এখন হয়ে গেছে প্রাইভেট প্রেম, প্রাইভেট ভালোবাসা!! (রেজাউল, জনতা ব্যাংক, নজিপুর, ০১৭৩৩-১৮২৯০০। হামিদুর দেবীপুর ০১৭৩৯-৬১৮০-- রাজু, বদলগাছী্‌। )
)) আমরা কি এখনো পেরেছি সত্যের কাছাকছি যেতে? মিথ্যার মাঝেই কেটে যাচ্ছে আমাদের বেশির ভাগ সময়। (জুয়েল, ডিডিএস, ঠেঙ্গামারা, বগুড়া)
)) ভালোবাসা তো সবচেয়ে সহজ। রাগ অভিমান, ঝগড়া এসব তো কঠিন এবং খারাপও। তবুও মানুষ  মানুষকে ভালোবাসে না কেন? (সুস্মিতা, কালীগঞ্জ বাজার, বিরল, দিনাজপুর। অনন-, স্বপ্নকুটির, দিনাজপুর)
)) আমরা আরও কতদিন তত্ত্বাবধায়কহ্যাঁএবং তত্ত্বাবধায়কনাএই ঝড়ের মধ্যে দিন কাটাবো?( আলমগীর, সুন্দরগঞ্জ। নিরব, সিটিএস)
)) ভালোবেসে ভুলে যাওয়াই কি ভালোবাসার ধর্ম? (অনন-, আমবাড়ী, দিনাজপুর। নয়ন, জয়পুরহাট সরকারী কলেজ)
)) ভালোবাসা মানে মাঝে মাঝে শূন্যতা। শূন্যতার মধ্যে মাঝে মাঝে থাকে তীব্র  প্রেম, আবেগ!! (এভারগ্রীন, সান-াহার।)




এগিয়ে চলেছি সামনের দিকে দুরন- গতিতে...
)) এখন তো সময় প্রেমকে ডিলিট করে লেখাপড়া করবার। প্রেম তো পরেও করা যাবে! (সম্পা, শিয়ালকোট, আমবাড়ী, দিনাজপুর)
)) এখনকার নষ্ট প্রেম দেখে বোধহয় লাইলী, মজনু, শিরি-ফরহাদ স্বর্গ থেকে বলছে... (নয়ন, সরকারী জয়পুরহাট কলেজ, জয়পুরহাট, ০১৭৫৬-৯৭৭৮৪৫। আসলাম, মিঠাপুকুর, রংপুর)
)) এতবড় বাজেট হলো তবুও কি দেশের ক্ষুধা মেটানো সম্ভব? (জাহিদ হাসান, রহবল)
)) মানুষ আজকাল যে মুখোশধারী! তাতে কি পরবর্তীতে মানুষের লোকালয় দখল করবে জীব, জন', জানোয়ার? (আল-আমীন, রানীরবাজার, দিনাজপুর, ০১৭৬১-৫৯৩৯৩)
)) অনেক সময় ভালোবাসা অভিমানী! যেন অবুঝ শিশু!! কিছু বুঝতে চায় না। (সাঈদ, ফুলবাড়ী, বগুড়া। হামিদুর, দেবীপুর বাজার ০১৭৩৯-৬১৮০...)
)) মেয়েরা নিজেদের দূর্বল জায়গা দিয়ে পুরুষদের আঘাত করতে চায়। ( রাকিব, গাইবান্ধা)
)) দেশ যেন দিন দিন সেই রাস-ায় হাটছে যে রাস-ায় কোনো রাস-া পরিবর্তে আছে ব্ল্যাকহোল! অন্ধকার গুহা! (লোকাল হিরো, জয়পুরহাট। রেজাউল, সান-াহার)
)) ভালোবাসার আসলে কোনো অর্থ নেই, নেই কোনো পরিমাপক নিক্তি! (রাহুল, পানিতলা। রিয়াদ)
)) আমি ছোট বেলা থেকেই স্বপ্ন দেখতাম ভালভাবে পড়াশোনা করবো। কিন' হঠা করেই যেন ওলট পালট হয়ে যেতে বসেছিল। নিজেকে সামলে নিয়েছি। এগিয়ে চলেছি সামনের দিকে দুরন- গতিতে। সেখানে প্রেম ভালবাসা নেই আছে সুন্দর ভবিষ্যৎ। ( সীমানা রায়, নাটোর)
)) কোন পুরুষকে নয় ভালবাস কোন পোষা প্রাণীকে। ( লীমা, কালাই)
)) কেউ একজনকে ভালোবেসে সবই দিচ্ছে। তবুও যদি অন্য মেয়ের সাথে কথা বলে তাহলেই সব শেষ....! (আকাশ, সাপাহার। জাহিদ, কালাই)
)) সত্যিকারের প্রেমিকরা যুগে অচল! ভাত পায় না! প্রেমও পায় না! (তুহিন রব্বানী, পানিতলা, নজিপুর ০১৭২৮-৬৭৭৩০০। আপেল, মুসলীমগঞ্জ ০১৭৩৭-২৬৯৩২৪)
)) সময়ের সাথে সাথে এখন সেই অনুসারে নিজেকে বদলাতে হবে। সাফল্যের সর্বচ্চো চূড়ায় উঠে বাঁচতে হলে যে কাউকে জীবনের শেষ পর্যন- ভাংতে হবে! (৯৯%, সান-াহার)
জীবনের সাথে যুদ্ধ করে গরীবদের
আরও কতদিন টিকে
থাকতে হবে?
)) কেউ স্বপ্ন দেখায়, ছলনা করে কেউ চলে যায়! কেউ চলে যাবার পরও ক্ষত রেখে যায়, ব্রেইন জুড়ে সবসময় হাটে!! কোনটা বেশী ভয়ংকর? (মহারাজ, আমবাড়ী, দিনাজপুর। রেজাউল, জনতা ব্যাংক, নজিপুর, ০১৭৩৩-১৮২৯০০)
)) রাত পোহালেই খবরের কাগজে মেয়ের ২৮ টুকরা লাশ! শিশু অপহরণ! আরো কত কি? এসব কারা করে? এদের শাসি- হওয়া উচিত। (সূর্য, ০১৭৪৭-১৩৫৭২৭। ভুলপথের গাংচিল, গণিতে অনার্স আঃ হক কলেজ)
)) জীবনের সাথে যুদ্ধ করে গরীবদেরকে আরও কতদিন টিকে থাকতে হবে? (এস, বাসার নওগাঁ)
)) একটি মেয়ে সাফল্যের শিখরে উঠেছিল। তখন তার পুরাতন প্রেমিক তাকে পাবার জন্য ব্যাকুল হয়ে উঠেছিল। এই আপুটিকে চিনি। তিনি আমাদের আইডল। ( সীমানা রায়, নাটোর সিরাজউদ্দৌলা কলেজ)
)) আমরা কতদিন অন্ধকারে থাকব? (মহিউদ্দিন, চালপট্টি, ঘোড়াঘাট)
)) ভালোবাসা আজ বিশ্বাস ছাড়া অন্য সব কিছু! (হ্যাপি, সান-াহার)
)) অরজিনাল প্রেম এখন ক্লাস সিক্স পর্যন-!! (সুজন, পানিতলা, গোবিন্দগঞ্জ ০১৭৩৮-৫১৪৮৫৩)
)) কেন? কাকে আমি ভালবাসতে যাব? প্রেম-ভালবাসা-এসব শুধু নিজের পথকেই বিলম্বিত করে। এসব ভেবে নিজের সুন্দর স্বপ্নকে বিসর্জন দেওয়া উচিত নয়। ( অনিলা, আঃ হক কলেজ, বগুড়া)
)) খুঁেজ ফিরে বেলা শেষে ঘরে এসে লাভ নেই। এর চেয়ে ভাল নতুনের অপেক্ষায় থাকা। নতুন কিছু নিয়ে ব্যস- থাকা। পেছনে তাকানো মানেই পিছুটান। (জুয়েল ডিডিএস, ঠেঙ্গামারা,বগুড়া)
)) এখনকার ভালোবাসা নদীর মতো। যখন যে দিকে স্রোত বেশী সেদিকে যায়! (মেহেদী, ধুনট, ০১৭৩৩-২৮৫১৩০)
)) এভারেষ্ট পর্বতেরও শেষ আছে। ি' এদেশের মানুষের সমস্যার শেষ আছে কি?  (সৈকত, শ্যামলী গার্মেন্টস, গোবিন্দগঞ্জ)
)) ভালোবাসার কথা লিখতে লিখতে আর পড়তে পড়তে এসব যেনো হৃদয় থেকে উধাও হয়ে গেছে! (প্রেম, পাঁচবিবি)
)) এখন শর্তহীন ভালোবাসা কোথাও নেই। সবই টাকা, সবখানেই টাকা! (আনোয়ার, লক্ষীকোলা, ০১৭৬৮-৮২৯৯২৫)
)) GLb kZ©nxb fv‡jvevmv †Kv_vI †bB| meB UvKv, meLv‡bB UvKv! (Av‡bvqvi, j¶x‡Kvjv, 01768-829925)


সকল অন্যায়কে দু-পায়ে
মারিয়ে আসুন ন্যায়ের
পদতলে
)) শিশুকে আগে ঘুম পাড়াতেন বকরির ভয় দেখিয়ে। আর এখন মনুষ্য ডাকাতের ভয়...?! (নূর আলম সিদ্দীকী, নন্দীগ্রাম। কথা, তিলকপুর)
)) ভালোবাসা হারিয়ে যায়। আমরা তবুও ভালোবাসা খুঁজি!! (অনন-, অলংকার নিকেতন, আমবাড়ী, দিনাজপুর)
)) বসনে- আমরা কোকিলের ডাক উপভোগ করি! হেমনে- মিষ্টি রোদ উপভোগ করি। কিন' গ্রীষ্মের গরম কেন নয়? আসুন আমরা লোডশেডিংয়ের ফলে যে গরম তা উপভোগ করি! (খোকা বাবু, পাঁচবিবি, ০১৭৭০-২২১২৪৪)
)) অনেক মেয়েই আছে যারা ছেলেদের একটা দামী মোবাইল দেখলেও প্রেমে পড়ে! এরাই ফেঁসে যায়। (সোহান, কালীগঞ্জ বাজার, বিরল, দিনাজপুর। পিংকি, গাইবান্ধা)
)) এখনো গাছ কেটে অবাধে তৈরী করা হচ্ছে লোকালয় বাসস'া! অভাব হচ্ছে অক্সিজেনের!! এসব কবে বুঝবে মানুষ? (মকবুল, নাটোর)
)) দুর থেকে ভালবাসার মজাই আলাদা। সেই মজা নিজেকেও ভাল পথে চলতে শেখায়। আমরা সবাই সবাইকে ভালবাসি। ( সাহিদা, গাবতলী, বগুড়া)
)) সকল অন্যায়কে দু-পায়ে মারিয়ে, আসুন ন্যায়ের পদতলে। (নিরব, সিটিএস)
)) ভালোবাসা যেন আজ এতিম, অসহায়! হৃদয়ে ভালোবাসা না হয়ে দেহের মাঝে হয় বলেই কি? (তানজিম, নওগাঁ। ইসরাফিল, কালাই, পাবর্তীপুর, ০১৮৪৩-৪৭৬১৫৬। রাহুল, পানিতলা, গোবিন্দগঞ্জ)
)) আসুন সবাই মিলে একটি করে গাছ লাগাই। সেটা হতে পারে ঔষধি কিংবা ফলজ গাছ। ( জুয়েল ডিডিএস, বগুড়া)
)) দুঃখের তিমিরে যদি মঙ্গল দ্বীপ জ্বলে তবে তাই হোক। তবুও ভালোবাসার জয় হোক! (রোদেলা দৃষ্টি, রাজশাহী বিশ্ববিদ্যালয়)
)) যখন মানুষ নিজের পায়ে হাঁটতে শেখে তখন ভুলে যায় তাকে, যার কোলে চড়ে সে বড় হয়েছে- এই তো মানুষের সংজ্ঞা। কি অদ্ভুত! ( লোকাল হিরো, জয়পুরহাট)
)) আমি রিক্ত, শূণ্য! তবুও তোমায় ভালোবেসে বন্ধু হতে চাই! হবে আমার বন্ধু? (রনি আকরাম)
)) মন থেকে দুর করেন সকল অন্যায়, অবিচার, অনাচার পাপ করার প্রবণতা। মনে নিয়ে আসেন অন্যায় দুর করার অদম্য সাহস। (মন্ডল, রামেশ্বরপুর)


1 comment:

  1. জীবন দিনাজপুরJuly 2, 2012 at 11:12 PM

    বন্ধুরা সবাই ভালো থাকেঅ।

    ReplyDelete