Wednesday, July 4, 2012

বোনাস ফ্রম জাকা


পা ঠ কে র  প্র শ্নে   জা হি দ  কা মা ল'র   উ ত্ত র

মোবাইল ফোন থেকে এসএমএস করে প্রশ্ন পাঠাতে পারেন আপনিও। মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন আপনার নাম পেশা সংক্ষিপ্ত ঠিকানা তারপর প্রশ্নটি লিখে পাঠিয়ে দিন 01711 203 142 এই নাম্বারে। উত্তর দেবেন আজ ও আগামীকাল এর সম্পাদক জাহিদ কামাল (জাকা)

পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* নাজিফা, দাড়িদহ।
)) ঢাকা মেডিক্যাল কলেজ থেকে পাশ করবার পর জাহিদ কামাল নামক এই লোকটি যদি রাজনীতি করতেন, তাহলে আজ তিনি কোথায় যেতেন....?
০০ কিছুদিন রাজনীতি করবার পর হয়তো কোয়ার্টার বা হাফ মন্ত্রী হতাম! তারপর ইউরোপের কোন একটি দেশের রাষ্ট্রদূত হয়ে চলে যেতাম। এদিক থেকে বিবেচনা করলে রাজনীতি না করে ভুলই করেছি।
* অভাগা ডটকম, ০১৭১৭-২৫৬৯৩৪
)) বারাক ওবামা বলেছেন, দাম্পত্য সুখের জন্য স্ত্রী যা বলবেন, তাই করা উচিত এবং মেনে নেওয়া উচিত। ব্যাপারেজাকা একটি কমেন্ট চাইছি।
০০ স্বামীর যদি অসংখ্য গার্লফ্রেন্ড থাকে। তাহলে অবশ্যই একবার নয় একশবার মেনে নেওয়া উচিত। এতে দাম্পত্য জীবন লাভ করবে অমরত্ব।


 পাঠকের প্রশ্নে জাকার উত্তর

* আনলাকি থার্টিন
)) বৃটিশ প্রধানমন্ত্রী ক্যামেরনের জনপ্রিয়তা প্রায় শুন্যের কোঠায়। সেখানে রানী দ্বিতীয় এলিজাবেথের জনপ্রিয়তা তুঙ্গে। এর রহস্যটা কি?
০০ শাশুড়ী দ্বিতীয় রানী এলিজাবেথের জনপ্রিয়তা প্রায় শুন্যের কোঠায় নেমে এনেছিলেন তার পুত্রবধু প্রিন্সেস ডায়ানা। এক্সিন্ডেন্টের নাটক করে ডায়ানাকে পাঠিয়ে দেওয়া হয়েছে ঈশ্বরের কাছে। পারভার্ট এবং অসুন্দরী ক্যামিলাকে বিয়ের পর প্রিন্স চার্লস হয়ে গেছেন ব্রিটিশদের কাছে অবজ্ঞার এক পাত্র। ডায়ানা পুত্র উইলিয়াম আরও বড় না হওয়া পর্যন্ত এলিজাবেথের জনপ্রিয়তা প্রায় একই রকমই থাকবে। বৃটিশ জনগণ মৌলিকভাবেই ভীষন রকমের রাজভক্ত।
* নাজিফা, দাড়িদহ।
)) রাশিয়ার পুতিন শেষ পর্যন্ত সিরিয়ানদের পাশে থাকবেন কি? মনে হয় না?
০০ এই সময়ে রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে অভিযোগ, তার রয়েছে হাজার হাজার কোটি টাকা। রাশিয়ার জনগণের একটি অংশ মনে করেন, পুতিন নিজেই একজন বিরাট মাপের বিশ্বমানের ব্যবসায়ী, যে ব্যবসা তিনি করে থাকেন রাজনীতিকে পুঁজি করেই। যে কারণে আমরা মস্কোসহ রাশিয়ার প্রত্যেক শহরেই পুতিন বিরোধী বিক্ষোভ দেখছি। পুতিন একজন দূর্দান্ত রকমের প্লে-বয়। তার রয়েছে অসংখ্য বিশ্বসেরা সুন্দরী নারী বান্ধবী। আমার মনে হয়, এতকিছুর পরেও এই সময়ে রাশিয়ার ক্ষমতায় পুতিনেরই থাকা উচিত। এতে হয়তো আবারো কিছুদিন পর লেনিনের উত্তরসুরীরা ক্ষমতায় আসতে পারেন।


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* পিংকি, গাইবান্ধা।
)) ব্রাজিলের রোনালদিনহো সম্পর্কে কিছু বলবেন কি?
০০ রোনালদিনহো আমার ভীষণ প্রিয় একজন ফুটবল তারকা। তার মাঝে ছিলো ক্রিশ্চিয়ানো রোনালদোর গতি এবং অসাধারণ এক ম্যাজিক। ইউরোপের মিডিয়া তাকে বারবার বলেছেন ম্যাজিশিয়ান রোনালদিনহো। রাতের ক্লাব, মদ এবং অসংখ্য নারী একজন বিশ্বখ্যাত মানুষকে রাতারাতি কিভাবে ডুবিয়ে দেয়, রোনালদিনহো তার মর্মান্তিক একটি নাম। সম্ভব হলে রোনালদিনহোর ম্যাজিক ফুটবলের কিছু অংশ ইন্টারনেটে দেখতে পারেন। অনুশীলন ম্যাচে আমি তাকে পরপর ১১ বার বল শর্ট নিয়ে গোল পোস্টের বারে লাগাটি দেখেছি। রোনালদিনহো এখন প্রায় করুণ এক ইতিহাসের পাতায় বন্দী হতে চলেছেন কিংবা হয়েই গেছেন। বার্সেলোনা তাকে ছেড়ে দিয়েছে। ইন্টারমিলানও রাখেনি এক বছরের বেশি। এই দুটো ঘটনাই রোনালদিনহোর মানসিক শক্তির অবশিষ্ট অংশটুকুকেও ধ্বংস করে দিয়েছে। আমি এখনও রোনালদিনহোকে স্বপ্নে দেখি, লম্বা চুলে বেনি গেঁথে সুনামী গতিতে বল নিয়ে ছুটে চলেছেন প্রতিপক্ষের গোলপোস্টে... কোন নেইমার বলতে গেলে রোনালদিনহোর ছাঁয়ার পাশেও দাঁড়াতে পারবেন না। রোনালদিনহো, তুমি ভালো থেকো। আবারো ফিরে আসো ফুটবল জগতে। ফুটবলের রাজা হয়ে।


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* আনলাকি থার্টিন।
)) পৃথিবীর কক্ষ পথে ঘুরছে লাখ গ্রহ। যেকোনো সময় দুটো গ্রহের মুখোমুখি সংঘর্ষ হতেই পারে। কোটি বছর আগে এমনি এক আঘাতে পৃথিবী থেকে ডায়নোসর বিলুপ্ত হয়েছিল। এবার কি আমাদের পালা?
০০ যতদুর জানি, অন্য কোন গ্রহের সংঘর্ষ থেকে নয় আমাদের এই পৃথিবী নামক গ্রহটাতেই ঘটেছিল প্রবল এক সৌর ঘূর্ণিঝড়। তাতেই ডায়নোসর বিলুপ্ত হয়েছিল। আরেকটি কথাও প্রচলিত আছে, পৃথিবী হঠাৎ করেই তার উষ্ণতা হারিয়ে প্রবেশ করেছিল বরফের যুগে। ডায়নোসরদের মৃত্যু হয়েছিল ওই বরফের কারণে। ডায়নোসর বিলুপ্ত হওয়ার অনেক মত বা তথ্য আরও আছে। বিভিন্ন বৈজ্ঞানিক বিভিন্ন কথা বলেছেন, আমার কি মনে হয় জানেন? ডায়নোসর নামক কোন কিছু আদৌ পৃথিবীতে ছিলোই না! হতেই পারে, দৈত্য দানব, ড্রাকুলার মত ডায়নোসরও মানুষের কল্পনা!
* নুরে আলম সিদ্দিকী, নন্দীগ্রাম, ০১৭৪৭-৮৩২৫৯৩।
)) রোহিঙ্গারা যেন হয়ে উঠেছে বাঁবুই পাখি।
০০ বাঁবুই পাখি না বলে বলতেও তো পারতেন দক্ষিণ-পূর্ব এশিয়ার ফিলিস্তিনি।

 পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* সৈকত, গোবিন্দগঞ্জ।
)) ইসাবেলা শুভ্রা আপুর এক প্রশ্নের জবাবে আপনি লিখেছেন , কিছু পাঠক পাঠিকার নাম আপনি সারাজীবন মনে রাখবেন। কথাটি লেখা কি খুব জরুরী ছিল?
০০ বোধহয় জরুরী ছিল না। আসলে কোনকিছু না ভেবেই উত্তর দিই তো। এতে কিছু ভুল হয়ে যায়। তবে আমি সেই সব পাঠক-পাঠিকাদের নামই উল্লেখ করেছি, যারা নিজেদের মেধায় আগামীকালের উদ্যোমে নিজেদের জীবনের বৃত্ত থেকে বেরিয়ে এসেছেন, লেখাপড়া শিখে অনেকেই অনেক দূর চলে গিয়েছেন। তারপরেও বোধহয় কিছু নাম উল্লেখ করা আমার জন্য ভুল হয়েছে। আরও অসংখ্য পাঠক-পাঠিকা আছেন যাদের মেধার প্রতি আমি আন্তরিকভাবে শ্রদ্ধাশীল। ভালো থাকবেন।
*সুলতান, কোচাশহর, গোবিন্দগঞ্জ।
)) অর্থনীতি, রাজনীতি সবকিছুই যেন রেড সিগন্যালে আটকে পড়েছে।
০০ আমাদের তরুণ, যুবকরা আটকা পড়েছে ফেনসিডিল নামক ডাবল রেড সিগন্যালে।
* কাদিরুল সেজু, ঠাকুরগাঁও
)) ঘুষ, দূর্নীতি, ভেজাল, চাঁদাবাজি, চাপাবাজি, অপহরণ, নিয়োগ বাণিজ্য, দলীয়করণ- এসবই হয়ে উঠেছে রাজনীতি নামক শিল্পের ষোলকলা।
০০ ১৭তম কলা তবে কি? মোবাইল প্রেম?


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* নামনেই, ০১৭২১-৭৮৭৪৬৪
)) নাটক খুব মজার জিনিস। সেজন্যই কি সবাই নাটক করছে?
০০ মুষ্টিমেয় কিছু লোক নাটক করছেন। আমরা বোবা জনগণ সে নাটক টিকিট কেটে এবং পরিবারের সঙ্গে সময় না দিয়ে টিভির সামনে বসে দেখছি।
* সাবরিনা।
)) ঘুম কমাবার কিছু টিপস দিবেন?.
০০ রাতে ডিনারের পর পুরো এক গ্লাস গ্রিন টি খেতে পারেন। যদি গ্রিন টি না পাওয়া যায় কিংবা যদি দাম বেশি বলে মনে হয়, তাহলে সাধারণ চা খেতে পারেন দুধ এবং চিনি ছাড়া। একটু একটু করে চুমুক দিয়ে খাবেন পুরো এক গ্লাস। এতে স্বাস্থ্য ভালো থাকবে, হার্ট ভালো থাকবে, ঘুম কম হবে। ঘুম কম হলে দয়া করে আজে বাজে চিন্তা না করে গল্পের বই পড়বেন।
* দিগন্ত, ০১৭৬৭-৩৮৯৩০৯
)) স্বপ্ন এবং ছলনাময়ী নারীর মাঝে কি কোন তফাৎ আছে?
০০ ছলনাময়ী নারীরাই তো স্বপ্ন হয়ে বারবার মগজ, চোখ এবং হৃদয়ে এসে হানা দেয়।





একজন হ্যালির
ধুমকেতুর হঠাৎ
আবির্ভাব
এসএমএসে পাঠানো এক পাঠিকার লেখা এবং জাকার উত্তর
)) অনেকদিন পর আগামীকালে জাকার আবারো সেই বোনাস পড়ছি।  নতুন নতুন গ্রহ-নক্ষত্র, সঙ্গে জাকা নামের সেই জলন্ত সূর্য।  জাকার সৌরঝড় আজও একই  স্বাদ দিয়ে যাচ্ছে। আমাকে চিনতে পেরেছেন? আমি সেই হ্যালির ধূমকেতু। নামটা অবশ্য আপনিই দিয়েছিলেন। (ইসাবেলা শুভ্রা, গাইবান্ধা)
০০ কিছু পাঠক এবং পাঠিকাদের সারাজীবন মনে রাখব। যেমন, তোহা তৈমুর, কিলার, নাবিক, রাখী, অনামিকা, সোহামাহিন, অর্ক সোহান এবং ইসবেলা শুভ্রা.... আপনি গাইবান্ধায় নেই সেটা জেনেও একবার গাইবান্ধায় গিয়ে আপনার বাড়ি খুঁজে ছিলাম প্রায় ঘন্টা ধরে। গাড়িতে ছিলাম আমি এবং মানিক মাহমুদ। অবশেষে আবিষ্কার করেছিলাম আপনার চমৎকার সুইট হোম। আপনার মা-বাবার সঙ্গে অনেকক্ষণ গল্প করেছিলাম। মোবাইলে আপনার মা আমার সঙ্গে আপনার কথা বলে দিয়েছিলেন। আমার প্রতি আপনার শ্রদ্ধা এবং ভালোবাসা দেখে সেই সময় আমার চোখে মৌন অশ্র নিরব বর্ষণ নেমেছিল। ভালো থাকবেন, ইসাবেলা শুভ্রা। ভালো থাকবেন সব শুভ্রতা নিয়ে। স্পেনের রানী ইসাবেলার মতো।   


পাঠকের প্রশ্নে জাকার উত্তর

* অভাগা ডটকম।
)) মার্কিন প্রেসিডেন্ট কেনেডির উত্থানের পিছনে নাকি ছিল মাফিয়া? তার নির্বাচনী ব্যয় বহন করেছিল এক বিশাল গ্যাংস্টার।
০০ আপনি বোধহয় উল্টোটা শুনেছেন। কেনেডির পরিবার ছিলো সেই সময়ের মার্কিন টপ ১০ ধনী পরিবারের একটি। প্রেসিডেন্ট হবার পর কেনেডি টেক্সাসে এক ইহুদি তেল ব্যবসায়ীর স্বার্থে আঘাত হেনেছিলেন। টেক্সাস হচ্ছে আমেরিকার ক্রাইমজোনের রাজধানী। এই শহরেই জন্মেছিলেন বুশ এবং বুশের বাবা। কেনেডির হত্যাকান্ড নিয়ে রাশিয়ায় নির্মিত একটি ছবি দেখার সুযোগ হয়েছিল আমার। আমেরিকা শাসন করে ইহুদিরা। কেনেডির কারণে ইহুদিরা নিজেদের নিরাপদ মনে করছিল না। তাই মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ খুব কৌশলে কেনেডিকে হত্যা করে পৃথিবী থেকে সরিয়ে দিয়েছিল। এই কাজে হোয়াইট হাউজ থেকে সহযোগিতা দিয়েছিলেন সেই সময়কার মার্কিন ভাইস প্রেসিডেন্ট জনসন। আমার বিচারে জর্জ ওয়াশিংটন এবং আব্রাহাম লিংকনের পরই জন এফ কেনেডিই ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে সফল এবং জনপ্রিয় প্রেসিডেন্ট।
* সৈকত, গোবিন্দগঞ্জ, ০১৭১০-৩৮০৩১৬। রুবাইত, শিহাড়া হাইস্কুল।
)) রোনালদো বিয়ে না করে বাবা হয়েছেন। ইনেয়াস্তা মেয়ের বাবা হবার পর তার প্রেমিকাকে বিয়ে করলেন। মেসিও সেই পথেই হাঁটছেন। ওরা রকম কেন?
০০ পশ্চিমা বিশ্বে বিয়ে এখন এই প্রজন্মের কাছে অনেকটা সেকেলে এবং মূল্যহীন হয়ে পড়েছে। বিয়ের পরও ওই সব দেশে - বছর পরেই ডিভোর্স হয়। এসব দেখে নতুন প্রজন্ম লিভ টুগেদারের সিন্ধান্ত নিতেই পারে। যতদিন ইচ্ছা করছে একই ছাঁদের নিচে থাকার, ততদিন তারা থাকে। ইচ্ছা শেষ হলেই যে যার পথে হেঁটে যায়। ওরা হয়তো বুঝে গেছে, বিয়ে কোনভাবেই দাম্পত্য জীবনের গ্যারান্টি নয়। এটা ওদের কালচার হিসেবে যদি আসে, তাহলে আমাদের কি করার আছে?


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* কাদিরুল সেজু, ঠাকুরগাঁও।
)) বিশ বছর আগের হিন্দি ছবির গল্পের মত চলছে এখন বাংলাদেশের রাজনীতি!
০০ বিশ বছর আগের বোম্বের কিছু ছবির কাহিনী ছিলো সাদামাটা ধরনের। অমিতাভ, শশি কাপুর, ধর্মেন্দ- এরা যেসব ছবি করতেন তাতে যে ভিলেন থাকত, তারাও ছিল একটা মহল্লা সর্দারের মত। যেমন, ‘শলেছবিতে ছিলেন আমজাদ খান। এখনকার হিন্দি ছবিগুলো দেখুন। যেমন, মনোজ বাজপায়িরশুলছবি থেকে শুরু করে গ্যাংস্টার হয়ে মার্ডার-টু। আমাদের রাজনীতি বোধহয় অনেকটা আধুনিক হিন্দি ছবির এইসব কাহীনির মত হয়ে উঠছে। 
* ওহাব, কালাই, ০১৭৩৫-৬৬৪৬৯৮। চৈতালি, গাইবান্ধা।
)) মিঃ জাকা, আপনার ব্যক্তিগত ক্লিনিক কি বগুড়ায় ছিলো?
০০ ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত এই দশ বছর একটি চারতলা বিল্ডিং ভাড়া নিয়ে বগুড়ায় প্রথম প্রতিষ্ঠা করেছিলাম ব্যক্তি মালিকানাধীন একটি নার্সিং হোম। নাম ছিল, নিবির নার্সিং হোম। ২০০২ কি ২০০৩ সালের দিকে স্বপরিবারে আমরা অস্ট্রেলিয়া চলে যাই। ডা. শামিমা এবং নিবির রিচি প্রায় - বছর ছিল অস্ট্রেলিয়ার সিডনি শহরে। আমি মাস পরেই দেশে ফিরে এসেছিলাম। অস্ট্রেলিয়া যাওয়ার সময় নিবির নার্সিং হোম অন্য কারও হাতে না দিয়ে বন্ধ করে দিয়েছিলাম। ঠেঙ্গামারার টিএমএসএস-এর মাননীয় নির্বাহী পরিচালক হোসনেআরা আপা তার রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালের ডাক্তার দিয়ে কিছু দিন চালু রেখেছিলেন। এজন্য আমি আমার স্ত্রী ডা. শামিমা তার কাছে কৃতজ্ঞ। সে সময় উত্তরাঞ্চলের সবচেয়ে বড় ব্যক্তি মালিকানাধীন ক্লিনিক ছিল নিবির নার্সিং হোম।
* রেজাউল, সান্তাহার।
)) নকল টাকা যেভাবে ব্যাংক থেকে বাতিল করা হয়, সেইভাবে যদি জনগণ নকল রাজনীতিবিদদের বাতিল করত...?
০০ নকল টাকা বাতিলে প্রয়োজন হয় মেশিনের। জনগণের শক্তি বোধহয় ক্ষেত্রে মেশিনের চেয়েও কম। তাই দেশপ্রেমহীন রাজনীতিবিদদের সংখ্যা বোধহয় বাড়তেই থাকবে...
* শামিম, দিনাজপুর সদর, ০১৭৩৮-৫৫৩৩০৬। সুনামী তাবাসসুম, নওগাঁ।
)) জাকা, আপনি কি ভালো আছেন?
০০ এখন কেউ কি ভালো আছেন? তাহলে আমরা কেউ ভালো নেই বলেই কি বারবার কোন না কোন ইউরোকাপ টুর্নামেন্ট, বার্সা রিয়ালের খেলা দেখার জন্য টিভির সামনে বসি? একি ভালো থাকার কারণে চিত্ত বিনোদন, না কি ভালো নেই বলে? না কি কঠিন জীবন থেকে কিছুক্ষণের জন্য পালিয়ে থাকার চেষ্টা?



পাঠকের প্রশ্নে জাকার উত্তর

* নীলকন্ঠ, ০১৮২৩-৩২৭৪৩৮
)) ক্ষুধার রাজ্যে আসলে কোনটি গদ্যময়? পৃথিবী না ভালোবাসা?
০০ সুকান্ত যতদিন বেঁচে ছিলেন খুব কষ্টে ছিলেন, ঠিকমত খেতে পেতেন বলেও মনে হয় না।টিবিরোগে মারা যাওয়ার সময় তিনি কি পেয়েছিলেন আপেল কিংবা আঙ্গুর কিংবা এক গ্লাস দুধ? কবিতাটি সুকান্ত না লিখে যদি অন্য কেউ লিখতেন তাহলে হয়তো বলতাম ক্ষুধা পেটের ক্ষুধা নয়, মনের ক্ষুধা। ক্ষুধার কারণ গাড়ি কিংবা নারী কিংবা নারী.... নারী কিংবা প্রেমিকা চলে গেছে কোথাও। তখন একজন ধনী কবির কাছে পৃথিবী গদ্যময় হয়ে উঠতেই পারে।
* আনলাকি থার্টিন
)) যদি আপনাকে কোন ঐতিহাসিক ঘটনা বদলে দেবার সুযোগ দেওয়া হয়, তাহলে আপনি কোন ঘটনাকে বদলে দিবেন?
০০ বলিভিয়ার পাহাড়ের চুড়ায় চেগুয়েভারাকে রাজার সৈন্যদের হাতে বায়োনেটে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করা আটকে দিতাম। তাহলে বলিভিয়ার বিপ্লব সম্পন্ন হতো। বলিভিয়ার পর চেছুটতেন অন্য কোন দেশে, সেখানেও ঘটত বিপ্লব।
* অভাগা ডটকম, ০১৭১৭-২৫৬৯৩৪।
)) আগে সকালের নাস্তায় প্রতিদিন একটি করে ডিম বরাদ্দ ছিল। এখন ডিম ভেজে মা সবাইকে একটা ডিম কেটে টি ভাগ করে দেন।
০০ খুব কমদামের শাক, লাউ কিংবা কুমড়ার চোঁচা পাটায় পিষে, সেগুলো ডিমের সঙ্গে ফেটে ভাজতে পারেন। তাহলে এক ডিম দিয়ে ১০-১২ টা পিছও করা যাবে। এতে ডিমের সঙ্গে বাড়তি কিছু ভিটামিন এবং ভেজিটেবল পাবেন। বিদেশের হোটেলগুলোতে এমন ডিম ভাজিকে বলা হয় ভেজি অমলেট।
* রুবাইত, শিহাড়া।
)) পাশ্চাত্যের দাম্পত্য ব্যবস্থা বোধহয় টিকে আছে পরকীয়ার প্রতিপক্ষ না হয়ে।
০০ শুধু পাশ্চাত্য নয় কসমোপলিটন দাম্পত্য জীবনগুলো বোধহয় একইভাবে টিকে আছে। একথাটি আগেও আমি আমার কোন একটি লেখায় লিখেছিলাম।
* লুনা।
)) ক্ষুধার রাজ্যে পৃথিবী সন্ত্রাসময়! রোদ ঝলসানো গোলা বারুদ!
০০ কথাটি যদি আপনার নিজের হয়, তাহলে থ্যাংকস, থ্যাংকস এবং থ্যাংকস। লুনা মানে তো চাঁদ। আপনি যদি চাঁদ কিংবা নারী হয়ে থাকেন তাহলে খুব অবাক হবো। খুশিও হবো। অবাক হবো এই ভেবে যে মেয়েরা কি এমন স্মার্ট হয়? ভালো থাকবেন।
* নাজিফা, দাড়িদহ।
)) যাদের যে বিষয়ে কোন জ্ঞান নেই, তাদের সে বিষয়ে মন্তব্য করা মূর্খতার সামিল।
০০ আমাদের দেশে এই জিনিসটাই করা হয়ে থাকে। যারা করে থাকেন তারা নিজেদের মহাজ্ঞানী বলে থাকেন। আমরা সেই মহাজ্ঞানীদের কথা শোনার জন্য রিক্সা কিংবা বাসে যাই, কখনো কখনো দৌঁড়েও যাই!


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* রোকেয়া, কালাই টেকনিক্যাল কলেজ। লুনা।
)) এত ঘণ ঘণ বিদেশ যান কেন?
০০ কিছু টাকা জমলেই আমি খরচ করার জন্য অস্থির হয়ে উঠি। পারফিউম, দামি শার্ট-প্যান্ট- এসব কেনার সখ আমার কোনভাবেই ছিল না। তাই, দেশে যখন হাঁপিয়ে উঠি তখনই দেশ থেকে পালিয়ে যাই। বারবার আবারো ফিরে আসি সেই চেনা মাতৃভূমিতে।
*পরান, নীলফামারি, ০১৭২৩-৪৩৮৬১১।
)) অনেক গরীবেরাই হয়তো ভুলে গেছে শেষ বার কবে হয়তো মাছ মাংস খেয়েছিল! তারা জানেও না এরপর তারা কবে খাবে?
০০ মহাস্থান গেট টুগেদার আপনাকে বোধহয় প্রথম দেখেছিলাম। যখন আপনার নামটা বলেছিলেন, আপনার মেধাকে শ্রদ্ধা জানিয়ে আমি বোধহয় আপনাকে বুকে জড়িয়ে ধরেছিলাম। ভুল বললাম কি?
* নাজিফা, দাড়িদহ।
)) কিছু পাঠক পাঠিকা আছেন, যারাজাকাকে উল্টাপাল্টা বলে রাতারাতি পূনম পান্ডের মত বিখ্যাত হতে চান।
০০ আপনাদের দু-একটি এসএমএস পড়ে আমি তাৎক্ষনিকভাবে খুব হতবাক হয়ে যাই। এক ধরনের মুুগ্ধতা এসে গ্রাস করে। তখন মনে হয়, আপনাদের যাওয়া উচিৎ অনেক অনেক দুর। সফলতার এভারেস্ট এসে ধরা দেওয়া উচিত আপনাদের হাতের মুঠোয়!
* নামহীন পতিতা, ঢাকা)
)) খুব খুশি হয়েছি আগামীকালকে ওয়েবসাইটে দেওয়ার জন্য। আগামীকালে যেসব পাঠক-পাঠিকা এখন ঢাকাসহ সারাদেশে ছড়িয়ে আছেন। তারাই একদা আগামীকালকে মাতিয়ে রেখেছিলেন। যেমন, ইসাবেলা শুভ্রা, রাখি, মাইশা, সুস্মিতা, সোহামাহিন, অতনু সাগর, তোহা তৈমুর, মায়া, নাবিক, ধ্রবআলোক এবং আরোও অনেকেই।
০০ এতদিন কোথায় ছিলেন, মাননীয়া নামহীন পতিতা। শুনেছি আপনি নৃত্য এবং পড়াশোনার জন্য কলকাতার শান্তি নিকেতনে গিয়েছিলেন।
* অনহিতা, বগুড়া।
)) বারাক ওবামা কি তবে মিসরকে আরেকটি আফগানিস্তান বানাতে চাইছেন। তার প্রথম প্রেক্ষাপট হিসেবেই কি ক্ষমতায় আসলো মৌলবাদীরা।
০০ চমৎকার কথা লিখেছেন। থ্যাংকস।

পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* অভাগা ডটকম।
)) বনলতা সেন আসলে কি নাটোরে থাকতেন? তিনি কি তবে ছিলেন জীবনানন্দ দাসের অপরিচিত নারী কিংবা প্রেমিকা।
০০ সুনিল গঙ্গাপধ্যায়ের কবিতায় আমরা প্রায়ই একটা নারীর সন্ধান পাই। যার নামনীরা এই নীরা হচ্ছেন সুনিলের কাব্য প্রেমিকা। বাস্তবে হয়তো কাউকে তিনি দেখে থাকতে পারেন, যার কাছে যেয়ে বলার সাহস পাননি তোমাকে ভালোবাসি। যেমনটি ঘটেছিল, মোনালিসার ক্ষেত্রে ভিঞ্চির বেলায়। মোনালিসাও কোন কল্পনার নারী ছিলেন না। ছিলেন সেই সময়ের এক বিশাল ধনী এবং প্রভাবশালী ব্যাক্তির অনেকে মোনালিসাকে ভিঞ্চির নিজের স্বত্তার মাঝে লুকিয়ে থাকা নারী প্রকৃতির চিত্র হিসেবেও দেখে থাকেন। শরৎচন্দ্রের রাজলক্ষীও কিন্তু পুরোপুরি কল্পনা থেকে উড়ে আসেন নি। আসলে এমন সব নারী চরিত্রগুলো আমার বিবেচনায় কবি, লেখক এবং চিত্রকরদের জীবনের আশেপাশেই বিচরণ করত। প্রসঙ্গে অনেক অনেক কিছু বলা যেত, কিন্তু বোনাসের পরিসর খুবই ছোট।
* মিলন কুমার, সান্তাহার, ০১৭৪৩-৪৪৯৬০১।
)) প্রেমেই অধিকাংশ মেয়েরা প্রতারণার শিকার হয়। সেজন্যই হয়তো বাবা-মায়েরা মেয়েদের পথ থেকে সরে আসতে বলেন।
০০ বাবা-মায়েরা কি আদৌ জানেন মেয়েদের সিন প্রেমের কাহিনী?
* রানা, গোবিন্দগঞ্জ।
)) কলকাতার টিভি চ্যানেলে প্রাণের এ্যাড যখন দেখি তখণ খুবই ভাল লাগে।
০০ আপনি কি মীরাক্কেলের কথা বলছেন? মীরাক্কেলে বাংলাদেশের কয়েকজন ছেলেকে পারফর্মেন্সের সুযোগ দেওয়া হয়। নাটোরের রনি, ঢাকার মিরপুরের তুর্য, এরা কিন্তু কলকাতার ছেলেদের চেয়েও ভাল করছে। কলকাতা থেকে তুর্য হঠাৎ করেই আমাকে একদিন ফোন করে জানিয়েছিল। কলকাতার ইটিভিতে নাটকের জন্য চুক্তিপত্রে স্বাক্ষর করেছেন। প্রাণের এ্যাড দেখে আপনার ভাল লাগছে। আপনি কি জানেন, এর জন্য প্রাণ কোম্পানিকে কত টাকা দিতে হয়?

পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* ভোলা, নওগাঁ। ০১৭১১-৯৪১২৬২
)) ছেলে-মেয়ে দুজনেই বলে তোমাকে ছাড়া বাঁচতে পারবো না!
০০ এভাবে একশ বার, হাজার বার বলার পর এবং বলতে বলতে কেটে যায় ছয় মাস থেকে দুই বছর। তারপর আবারো দুজনই নেমে পড়ে নতুন মানুষের সন্ধানে। আবারো বলা হয়, বাঁচবোনা তোমাকে ছাড়া। বলা চলতেই থাকে, একেবারেই অপরিচিত কাউকে বিয়ে না করা পর্যন্ত। বিয়ের পর অবশ্য স্বামী বা স্ত্রী কেউ কিন্তু কাউকে কথাটি বলেনা।
* লাভ...৬৯।
)) চাকুরির ক্ষেত্রে গ্রাম্য মেয়েদের বেশি বেশি চাকুরি দিলেই তো দেশের জনসংখ্যা কমে যাবে।
০০ দূর্দান্ত রকমের এক অসাধারণ কথা লিখেছেন। অনেক বলার পরও আপনি আপনার পুরো নামটি দেননি। আপনার পুরো নাম-ঠিকানা আমার কিংবা আগামীকালের কোন পাঠকের জানা নেই। তাতে ধরেই নিচ্ছি, আপনি এই সিম নাম্বারটি শুধুমাত্র আগামীকালে এসএমএস পাঠাবার জন্য এবং সেই সঙ্গে কিছু পাঠক-পাঠিকাদের বোধহয় বার মিসকল দেবার জন্য ব্যবহার করে থাকেন......



পাঠকের প্রশ্নে জাকার উত্তর

* আগামীকাল ভক্ত, ০১৯১৭-৫৯৮৪৪২।
)) আমাদের দেশপ্রেম আমাদের মাঝে থেকে ক্রমশ বিলীন হচ্ছে বোধহয়! কেন হচ্ছে?
০০ দেশপ্রেম তবে কি কোন বৃক্ষেরচারা’? তাহলে কি এই সবচারাগুলোতে প্রতিদিন পানি দেবার মত পানি আমাদের নদীতে নেই?
* আনলাকি থার্টিন।
)) ‘প্রেমহার্টখ্যাত হলিউড নায়কমেলকিবসন৫৭ বছর বয়সে এসেও প্রেম এবং নারী নিয়ে কি সবই না করে বেড়াচ্ছেন। এমনটি তিনি কেন করছেন?
০০ লিজ টেলর ৭০ বছর বয়সে এসেও পঞ্চমবার বিয়ে করেছিলেন। আবার মাইকেল জ্যাকশন ২২/২৪ বছর বয়সে এসেও তার স্ত্রীকে ঘরে রাখতে পারেন নি। ৫৭ কিংবা ৬৭ কিংবা ৭৭ বছর বয়সও কি প্রেম কিংবা সেক্সের কোন অন-রায়? যদি থাকে টাকা, সেক্সিক্যাল পাওয়ার এবং মেন্টাল পাওয়ার। ভারতে এখনও কোটি কোটি তরুণী কিংবা নারী আছেন যারা অমিতাভ বচ্চনকে বিয়ে করতে রাজি হবেন। ৬০ বছরের রেখাকেও বিয়ে করতে রাজি হবে অসংখ্য পুরুষ। মেলকিবসনেরগ্ল্যাডিয়েটরছবিটি আবারও দেখুন। ওই ছবিতেই দেখবেন আগের যুগের রাজা বাদশাহরা প্রাসাদের মধ্যে কি রকম অমানবিক সেক্স করতেন!



* ঝুমু, সুন্দরগঞ্জ।
)) ভন্ড পীর যেন দিন দিন বেড়েই চলেছে।
০০ যেমন বেড়েই চলেছে ভন্ড মানুষের সংখ্যা! আমাদের দেশে কাদের সংখ্যা বেশি। ভন্ড মানুষের না ড্রাগ আসক্তদের? না কি রাজনৈতিক ক্যাডারদের?
* রুবাইত, শিহাড়া।
)) আমাদের অধিকাংশ রাজনীতিবিদদের বসবাস বোধহয় মিথ্যার সঙ্গে!
০০ সমাজের অধিকাংশ মানুষগুলো কি বসবাস করে সত্যের সঙ্গে?
* নাম নেই, ০১৭৬৮-৯৪৯৯৯২।
)) সত্যিকারের প্রেম কি কখনো পূর্ণতা পায়?
০০ অল্প বয়সের প্রেম কলিতেই ঝড়ে যায়। তারুণ্যের প্রেম আগে হারিয়ে যেত অতিরিক্ত রোমান্টিকতায়। এখন হারায় মোবাইল ফোনের নগ্ন ফিল্মে। সত্যিকারের প্রেম বলে কিছু আছে কি? যেমন, ভূত বলে কিছু আছে কি?



* তানজিল, দিনাজপুর।
)) ‘জাকা কয়েক লাইন বোনাসে থাকে একটা গল্প। একটা কবিতা। একটা নাটক। একটা মুভি। একটা ইতিহাস।
০০ অনেক আগে ঢাকার একটি সাপ্তাহিক এবং সিনে পত্রিকা থেকে আগামীকালের স্টাইলে পাঠকদের পাঠানো প্রশ্নের উত্তর লিখবার একটি আমন্ত্রণ পেয়েছিলাম। রাজি হইনি। একজন বিখ্যাত এবং শ্রদ্ধেয় কবি আমাকে বলেছিলেন, বোনাসের সিলেক্টেড কিছু প্রশ্ন এবং উত্তর অনেক বড় আকারে একটি বই হিসেবে প্রকাশ করতে। অনেকটা শচীন ভৌমিকেররেডসাইড স্টোরিবইটির মত। এটা করার ইচ্ছে আছে। তবে বোনাসকে অনেকেই মিনি ফিলোসপি হিসেবে আখ্যায়িত করে আমাকে ব্যাক্তিগতভাবে এসএমএসও পাঠিয়েছিলেন। তবে সবচেয়ে ভাল লাগলো আপনার কমেন্টটি। আপনার এই ছোট্ট এসএমএসের ভিতর দিয়ে আপনি প্রমান করেছেন, আপনি চাইলেই অনেক সুন্দর গল্প কিংবা উপন্যাস লিখতে পারবেন। চেষ্টা করে দেখবেন কি?
* হাবিব, টিএমএসএস মেডিক্যাল কলেজ, ঠেঙ্গামাড়া, বগুড়া।
)) আমি রাতে একেবারেই ঘুমাতে পারি না একটা টিপস দিবেন?
০০ আর যাই হোক ঘুমের কোন ঔষুধ খাবেন না। প্রেম কিংবা কোন কিছু নিয়েই কোন টেনশন করবেন না। প্রতিরাতে শু একই সময় বিছানায় য়ে পড়বেন ঘুমাবার জন্য। মনে মনে সেদিনের পড়াশুনাগুলোকে চোখ বন্ধ করে ডিসিশন দিবেন। এভাবে আরও অনেক কিছু নিয়েই ভাবতে পারেন। দেখবেন এক সময় ঘুম চলে এসেছে দু-চোখ ভরে।



পাঠকের প্রশ্নে জাকার উত্তর

* তানজিল, দিনাজপুর।
)) ১০ মিনিট খেলা বাড়িয়ে দিলে স্পেন আরও টি গোল করত!
০০ ২০১০ এর বিশ্বকাপ বিজয়ে স্পেনের পক্ষে সবগুলো গোল করেছিলেন বার্সার খেলোয়াররা। এবার ইউরোকাপে এর একটি ব্যতিক্রম ঘটেছে। গোল দিয়েছে বার্সা-রিয়ালসহ টি টিমের খেলোয়াররা। তবে ডেল বস্ক যদি লঁরেন্টোকে নামাতেন স্ট্রাইকার হিসেবে তাহলে তার পা থেকেও এক বা একাধিক গোল আসতে পারতো। অবাক ব্যাপার, পুরো ইউরো টুর্নামেন্টে লঁরেন্টা কে একবারও মাঠে নামানো হয়নি।
* মাসুদ রানা, গোবিন্দগঞ্জ। মাহমুদ, পত্নীতলা, নওগাঁ। সুস্মিতা, আদর্শ কলেজ রোড, গাইবান্ধা।
)) এমন বাজে খেলা খেলে যে দলটি, সেই ইতালি কিভাবে ফাইনালে গেল?
০০ ইতালি মোটেও বাজে দল নয়, বিশ্বসেরা একটি দল। বার ইউরোকাপ এবং বার বিশ্বকাপ জিতেছে। এতদিন ইতালি খেলে এসেছে দূর্ভেদ্য প্রাচীর দিয়ে গড়া এক রক্ষণভাগের কৌশল নিয়ে। এবার ইউরোকাপে তারা নতুন পদ্ধতি অনুসরণ করতে গেছেন। রক্ষনভাগকে আগের মতই শক্তিশালী রেখে তারা পাল্টা আক্রমনও করতে গিয়েছিল। দুইয়ের মাঝে সমন্বয়হীনতা আগাগোড়াই ছিল। তবে ফাইনালে স্পেন এই সমন্বয়হীনতাকে নগ্নভাবে এক্সপোজ করে দিয়েছিল।
* সুলতান, কোচাশহর। সুমাইয়া, মোকামতলা। তুহিন, রংপুর। রোকেয়া, কালাই টেকনিক্যাল কলেজ।
)) আপনার বিবেচনায় ইউরো কাপের শ্রেষ্ঠ খেলোয়ার কে?
০০ নিঃসন্দেহে ইনেয়াস- এবং ইকার ক্যাসিয়াস। এরপরেই আমার কাছে ভালো লেগেছে ইউক্রেনের ১১ নং জার্সিতে খেলা পিলিয়ারটি। নামটি মূহুর্তে মনে পড়ছে না। প্রথম ম্যাচের পর ক্রিশ্চিয়ানো রোনালদো ঠিকই জ্বলে উঠেছিলেন বারুদ হিসেবে। কিন' সমস্যাটা তো অন্যখানে। ফুটবল তো আর একজনের খেলা নয়।

পাঠকের প্রশ্নে জাকার উত্তর

* এইচ এম জুয়েল, নন্দীগ্রাম, ০১৭১৫ ৪৬৪৩৬০
)) জার্মানির হেরে যাওয়াতে আমি ভীষণ ভীষন খুশি হয়েছি।
০০ আপনার চেয়েও খুশি হয়েছে কিন' ইহুদিরা। কারণ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান হিরো হিটলারের হাতে ৬০ লাখ ইহুদি মারা গিয়েছিলো। সেটাও সারিবদ্ধ ইহুদিদের দাঁড় করিয়ে গুলি কিংবা গ্যাস চেম্বারে নিয়ে। হিটলার চেয়েছিলেন জার্মানসহ পুরো পৃথিবীকেই ইহুদি মুক্ত করতে। সেই থেকে ইহুদিদের নাম্বার ওয়ান ইনেমি জার্মান। এবার ইউরো কাপেও জার্মানীর খেলার সময় কিছু জার্মান তরম্নণ যুবক হিটলারের পক্ষে সেস্নাগান দিয়েছিলেন। ফিফা তার জন্য জার্মানকে সতর্কও করে দিয়েছিলেন। হতে পারে  ইতালির সাথে জার্মানের পরাজয়ের এটি একটি কারণ। আপনি খুশি হয়েছেন, তবে আপনার চেয়েও খুশি হয়েছে ইহুদিরা।
* নাজিফা, দাড়িদহ।
)) ছেলেদের প্যান্ট আরও কত নিচে পড়লে নিজেকে ওরা স্মার্ট ভাববে?
০০ ঢাকার ইয়াং জেনারেশন জিন্সসহ অন্য ব্রান্ডের দামি প্যান্টগুলো কিনবার সময়েই কোমড় থেকে প্যান্টগুলো যেন নিচে নেমে যায়, এমন সব প্যান্ট কিনে। এরা রাসত্মায় তেমন একটা হাঁটে না। গাড়িতে উঠে ভার্সিটিতে যায়, যায় বিভিন্ন হ্যাংক আউট প্রোগ্রামে। কেন এমনটি ওরা করে , সেটা আমারও বোধগম্যতার বাইরে। এর প্রভাব তবে কি ছোট শহর এবং গ্রামেও আঘাত হেনেছে? গ্রামে গঞ্জের ছেলেরা একটু বড় সাইজের প্যান্ট কিনে যাতে অনেকদিন চলে!
* সাবরিনা।
)) আপনি একজন পাঠকের ৩০ মিনিটের ভাবনায় লেখা একটি এসএমএস এক কিংবা দুই লাইনে ছাপান। তাতেও থাকে একাধিক পাঠকের নাম। এতে মেধাবী পাঠকরা হারিয়ে যাবে। প্রয়োজনে আপনার বোনাস এক লাইন দিবেন। বোনাস কেউ পড়ে না।
০০ বোনাস যে কেউ পড়ে না সেটা অনেক আগেই বুঝতে পেরেছি। সেজন্যই এখন খুব ছোট আকারে বোনাস দিচ্ছি। ভাল থাকবেন।




পাঠকের প্রশ্নে জাকার উত্তর

* লুনা
0 মি.জাকা, আপনি কি এখনো গ্রামের আঁকা বাঁকা পথে চলেন?
00 গ্রামের আঁকা বাঁকা পথের মতোই জীবনের অপরিচিত আঁকা বাঁকা পথ দিয়ে হাঁটছি..... সেই কবে থেকে যে হাটছি বলতেই পারবো না.... জীবনের এলোমেলো এই পথগুলো তবে গ্রামের জমির পাশ দিয়ে চলে যাওয়া আঁকা বাঁকা পথের প্রতিবিম্ভ?
* ইউনুস, ভোলতা, ০১৭১৯-৪০৫৩২৪।
0 সিনেমা, নাটক এবং সঙ্গীত জগতের সেলিব্রেটি শিল্পীদের কাছে বিয়ে এবং বিচ্ছেদ এত সহজ হয় কেন?
00 যদি চারপাশে থাকে ডজন ডজন বিপাশা, মল্লিকা, ক্যাটরিনা- তাহলে জন কিংবা সালমান খানরা একজনকে নিয়েই একবছরই বা থাকবেন কেন? যদি চারপাশে জন, শাহেদ কাপুর, আমির খান- তাহলে কারিনা, শিল্পা এবং প্রীতি জিনতারাই বা কেন থাকবেন  বিশেষ একজনকে নিয়ে? আমি কিংবা আমারা মত লোকেরা বিশেষ একজনের মাঝেই আটকে থাকি, কারণ দুুরে অন্য কোথাও যাবার শক্তি কিংবা সার্মথ্য নেই বলে। আমাদের জন্যই তো অপেক্ষা করছে স্বর্গ্যের সব ঐশ্বরিক সুন্দরীরা।
* নাজিফা, দাড়িদহ।
0 হিনা রব্বানী কি পারবেন পাকিস-ানে মার্কিনী ড্রোন বিমান হামলা বন্ধ করতে? তাহলে এত লাফালাফি কেন করেন?
00 হিনা রব্বানী এই লাফালাফি করেই খুব কৌশলে মার্কিনীদের ঘাড়ে বন্দুক রেখে উগ্র এবং মৌলবাদিদের ধ্বংস করছেন। মার্কিনীদের দিয়ে এইভাবে হিনা রব্বানীরা করতে চাইছেন পাকিস-ানকে একটি আধুনিক রাষ্ট্র। অন্য কথায়, লাদেন, আলকায়েদা এবং তালেবান সবকিছুই যেন মার্কিনীরাই শেষ করে দেয় এটাই পাকিস-ান চাইছে।


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* রুবাইত, শিহাড়া।
0 আপনার সমপ্রতি দেখা তিনটি ছবির নাম বলবেন?
00 কলম্বিয়ানা ( নায়িকা জো সালটানা), টেকেন ( নায়ক টিয়াম নেসন) এবং ম্যাট ডেমন আলটিমেট আইডেনটিটি। এছাড়াও অ্যাঞ্জেলিনারট্যূরিস্টছবিটি আবারো দেখেছি। পাঠকদের আরেকটি ছবি দেখার অনুরোধ করবো ছবিটির নামহিটম্যান’, নায়কটিমোথি
* লাভা, দিনাজপুর।
0 ইউরো কাপ নিয়ে সময় ভালোই কাটছে। তবুও মনটা একটু খানি হলেও খারাপ, কারণ মেসি নেই বলে।
00 আপনি, ইচ্ছে করলে একবার স্পেনের দ্বিতীয় শহর বার্সেলোনা থেকে ঘূরে আসতে পারেন। দেখতে পারেন বার্সার ফুটবল একাডেমি, বার্সা ক্লাব, মেসির ঘর-বাড়ি। বার্সালোনা থেকে একটি বিশাল সড়ক অলিম্পিকের সময় স্পেন তৈরি করেছিল। সড়কটি চলে গেছে সমূদ্রসৈকতে। সড়কের দু-পাশে রয়েছে অজস্র নাইট ক্লাব এবং টিভি। আপনি দয়া করে সড়কের ওই পথ ধরে যেন সি-বিচের দিকে ভুলেও পা না বাড়ান, সেই অনুরোধটা করছি।
* নাম নেই, ০১৭৫৩-৭৮০০৬০।
0 মাথায় টাক আছে বলেই কি প্রেম হবে না? প্রেম কি তবে হয় চুলের জন্য?
00 আপনি হয়তো সিক্স-সেভেনের মেয়ের কথা বলছেন, ওরা চুল দেখে। লাল-নীল রংয়ের শার্ট-প্যান্ট দেখে। আরও দেখে হাতে বড় কোন মোবাইল সেট। সেই সেটটি যে সস- চাইনিজ সেট সেটা বোঝার ক্ষমতাও তাদের নেই। আপনি বরং একটু ম্যাচিউর এবং অর্নাস-মাস্টার্স পড়ছে এমন মেয়েদের দিকে চেষ্টা করতে পারেন। ওরা মাথার টাক দেখেই ভাববে আপনার মানিব্যাগ ভর্তি রয়েছে টাকা।

পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* সোহাগ, বগুড়া, ০১৭১৯-২৪৩২৭০। রেশমা, জয়পুরহাট। জাহিদ হাসান, রহবল।
দেশী পবদা, কৈ, মাগুর, রুই, পাঙ্গাস- এসব মাছগুলো কোথায় গেল?
০০ ফারাক্কা এবং হাইব্রিডের যৌথ আগ্রাসনে এসব মাছগুলো মিষ্টি পানির সন্ধানে যে কোথায় উধাও হলো, সেটা বের করার জন্য স্য বিজ্ঞানীদের প্রয়োজন।
* ভোলা, ০১৭১১-৯৪১২৬২।)
জীবনটাকে বদলাতে কিছু বলবেন কি?
০০ পুরোনো ধ্যান ধারনার বাইরে আসতে হবে। যুগ এবং সময়কে বুঝতে হবে। নিজেকে বারবার ভাংতে হবে। বন্ধু এবং মিত্রদের কাছ থেকে সরে আসতে হবে! শত্র কাছাকাছি গিয়ে তাকে জয় করতে হবে। বন্ধুর কাছ থেকে চলে এলেও বন্ধু কোন ক্ষতি করবে না। বাবা-মাদের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। সন্তানকে বানাতে হবে শ্রেষ্ঠ বন্ধু। সব বিখ্যাত লেখকের লেখা উপন্যাস পড়তে হবে। উপন্যাস মানেই হরেক রকম মানুষের জীবন চরিত্র। আপনি যদি রাসবিহারী বসু, ব্রটাস, শাইলককে না চেনেন, তাহলে শত্রচিনবেন কিভাবে? জীবনটাকে বদলাতে বারবার নিজেকেই নির্মাণ এবং বিনির্মাণ করতে হয়... জানতে হবে ইনফরমেশন।


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* লাভ.....৬৯।
বিভিন্ন আবাসিক হলের অসংখ্য মেয়েদের মোবাইল লাভ স্টোরি নিয়ে কিছু বলুন...
০০ যৌতুক থেকে বাবা-মাকে মুক্তি দেবার জন্য কিছু মেয়ে হয়তো মোবাইলেলাভ ট্র্যাপতৈরি করার চেষ্টা করে। লাভ ট্র্যাপের সেই জালে মেয়েরা কি ছেলেদ আটকাতে পারে? মেয়েরা তৈরি করে বিয়ের ট্র্যাপ। ছেলেরা স্বেচ্ছাবন্দি হয় সেই জালে। উদ্দেশ্য থাকে মেয়েদের ছোট খাট গিফট দিয়ে সবকিছু নিয়ে নেওয়া!
* টাইমপাস, বালুচর।
রহস্যময়ী নারীর চেয়েও রহস্যময়ী আমাদের দেশের রাজনীতি!
০০ নারীর অভিনয়, মিথ্যা কথন, কান্না- এসব কি বিশ্ব রাজনীতিতে অনেক আগেই চলে  আসে নি?


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* রাজকুমার।
পিতার শাসন সন্তানের জন্য অপরিহার্য।জাকাআপনি পিতা হিসেবে কিভাবে শাসন করেন?
০০ আমার ছেলে মেয়ে আমার চেয়েও জিনিয়াস। আমি এখন শিখছি, বড় হচ্ছি এবং বেঁচে আছি ওদের শাসনে। আমরা সবাই সবার বন্ধু। কেউ কারও ব্যাক্তিগত বৃত্তে হস্তক্ষেপ করি না।
* রানা, গোবিন্দগঞ্জ।
এক কেজি গরুর মাংস ২৮০ টাকা দিয়ে কিনলে তাতে তেল মসলা লাগে ১০০ টাকার।
০০ এই সুযোগে আমরা রেডমিট অর্থাগরুর মাংস খাওয়া একেবারেই ছেড়ে দিতে পারি। তাতে ব্লাডপ্রেসার বাড়ার আশংকা থাকবে না। কোলেস্টোরল বাড়বে না। শরীরে মেদ জমবে না। তেল মসলায় গ্যাস্ট্রিক আলসার হয়। অতএব এটাই সুযোগ....


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* পরান, নীলফামারি
যে বয়সে আমরা ঠিকমত কথাই বলতে পারতাম না, সেই বয়সের শিশুরাও আজ বাংলার সাথে হিন্দি গান গায়।
০০ তাহলে তো স্বীকার করতেই হয়, এখনকার শিশুরা ভিন্ন কোন গ্রহের বায়োনিক পাওয়ার এবং মেরিট নিয়ে মায়ের গর্ভ থেকে পৃথিবীতে এসেছে। আমরা তাহলে তো অনেক দুর এগিয়ে গেছি! আমাদের দাদা-নানারা সেক্সের জন্য বিয়ে করতেন। বাবা হবার জন্য বিয়ে করতেন। আর এখন? শুনেছি মোবাইল প্রেম থেকেই না কি পাওয়া যায় প্রায় সবকিছু!
* সালমা ফারিহা, নীলফামারি
রুপকথা থেকে বেরিয়ে এসে রাক্ষসগুলো আমাদের রক্ত, মাংস শুষে নিচ্ছে!
০০ ডাইনোসরের কঙ্কাল থেকেই বোধহয় সৃষ্টি হয়েছিল রাক্ষসের! আমরা কি বাতাস দেখতে পাই? তেমনি হয়তো এসব রাক্ষসগুলোকেও দেখতে পাই না! রাক্ষস তো মানুষের রক্তমাংস খাবেই!


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* টাইমপাস, বালুচর।
মাঝে মাঝে কাঁদতে ইচ্ছে করে। কিন্তু চোখে যে জলও নেই!
০০ কিছুদিন পর পারফিউমের মত চোখের জলও বাজারে কিনতে পাওয়া যাবে! অতএব, চিন্তা করবেন না। তখন গ্লিসারিন চোখে দিয়ে সিনেমার নায়িকাদের মত নকল কান্না কাঁদতে হবে না।
* লাভ...৬৯।
এভারেস্টের শেষ আছে। কিন্তু আমাদের দেশের সমস্যার কোন শেষ নেই....
০০ লাভ...৬৯- এই নামটি আপনার কেমন লেগেছে?


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* সৈকত, শ্যামলী গার্মেন্টস, গোবিন্দগঞ্জ।
অন্য অনেক কিছুর মত আমাদের মাঝে থেকে হারিয়ে যাচ্ছে বর্ষা, বৃষ্টি.....
০০ যেমন হারিয়ে গেছে নদীর পানি, বাঁশ ঝাড়, ঘুঘুর ডাক, বাতাসে মিশে থাকা জলীয় বাষ্প। যেমন হারিয়ে গেছে সামাজিক মানবিকতা, স্বার্থহীন প্রেম, সখ্যতা, একান্নবর্তী পরিবার।
* পান্না, দাড়িদহ। বিজিতা, দিনাজপুর। মামুন, হাজি দানেশ ভার্সিটি, দিনাজপুর। হেলেন, জয়পুরহাট।
মেহেদি হাসানের পর গজলে থেকে গেলেন গোলাম আলী।
০০ আরেক জনের নাম অনায়াসেই নিতে পারেন, তিনি হচ্ছেন, অনুপ জলোটা। যদিও অনুপ জলোটার গজলের মাঝে রয়েছে  ভজন ঠুমরির একটি সংমিশ্রণ।
* নাজিফা, দাড়িদহ।
গরিবেরা যৌতুক দেয় নিরুপায় হয়েই।
একেবারে নিঃস্ব গরিব যারা তারা কি যৌতুক দিতে পারে? যারা দেয়, সেই সব বাবা-মা ইচ্ছা করলেই ওই টাকা যৌতুক না দিয়ে মেয়েকে সাবলম্বী করার জন্য লেখাপড়া করাতে পারেন। এসএসসির পর আমাদের জন মেয়ে পলিটেকনিকে ভর্তি হয়? জন মেয়ে ভর্তি হয় নার্সিং?


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* ভবঘুরে, ০১৭১০-২৪৪৫৬২
ধনীদের স্বপ্ন দেখার দরকার নেই। মধ্যবিত্তদের স্বপ্ন দেখার সময় নেই। দরিদ্রদের স্বপ্ন দেখার সাধ্য নেই।
০০ ধনীরা তবুও স্বপ্ন দেখে। এদের স্বপ্ন সুইজারল্যান্ডের পুরো এক পাহাড় কিনে সেখানে প্রাসাদ বানাবার। মধ্যবিত্তরা স্বপ্ন দেখে শ্রমিক হয়ে সৌদি আরব থেকে ইতালি যাবার। দরিদ্ররা সেখানে লড়াই করে দুই কেজি চাল এবং কিছু শাক, লবন কেনার। অথচ, আমাদের অবস্থা কিন্তু আগে এমনটি ছিল না। এমন অবস্থা তাহলে কেন হলো? কারা করলো?
 * নামনেই, ০১৭৬৭-০৫৬১০০।
জাকাকে ভাবতে গিয়ে মাঝে মাঝে অবাক হয়ে যাই। কারন, তার হাসি এবং কান্না মনে হয় একই রকম। মনেহয়, সুখ এবং দূঃখ যেন থাকে একই বৃত্তের ভেতর।
০০ আপনার নামটা দেননি। দিলে, নামটি মনে রাখতাম। ভাল থাকবেন।


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* তানজিল, দিনাজপুর।
আফ্রিকার আদিম নিগ্রো মানব জাতির একটি শাখা ছিল হটেনটট, যারা পশু পালক ছিলো। এরা এখন আর নেই। তবে, ‘জাকা একটি লেখায় এই হটেনটট শব্দটি আবারো শুনলাম।জাকানিজেই নিজেকে হটেনটট বলেছেন।
০০ যাযাবর কিংবা বেদুঈন এইসব শব্দগুলো আমাদের পরিচিত। কিন্তু হটেনটট শব্দটি প্রথম ব্যবহার করেছেন সৈয়দ মুজতবা আলী, যিনি আমার দু-তিন জন প্রিয় লেখকের মাঝে একজন। স্কুল জীবনে শরচন্দ্র এবং মুজতবা আলীর বই পড়েছি প্রচুর। একই বই বারবারও পড়েছি। হটেনটট মানে অনেকটা যাযাবর বা আউটসাইডারের মত। ভুপেন হাজারিকারআমি এক যাযাবরগানটি শুনেছেন? কামুরআউটসাইডারউপন্যাসটিও পড়তে পারেন। বাংলা একাডেমি এই বইটির অনুবাদ করেছে।
* ... আক্তার।
যাকে ভালবাসি তার জন্য কষ্ট করতে হয় কেন?
০০ প্রথম কারন, মানুষ এখন আর দেবদাস, পার্বতী কিংবা ভালোবাসাকেও সহ্যই করতে পারে না। সনাতনী ভালোবাসার মাঝে রয়েছে ঘুঘুর ডাকের মূর্ছণা। মানুষ এখন শুনতে চায় মমতাজ কিংবা মাইকেল জ্যাকসন এর গান। ভালোবেসে কষ্ট পাবার দ্বিতীয় কারন, মানুষ এখন আর এক কেন্দ্রিক ভালোবাসায় অবস্থান করেনা। মানুষ এখন খুঁজে বেড়ায় অনেক বন্দর, শহর, নায়ক এবং নায়িকা। মানুষ এখন খুঁজে বেড়ায় টাকা এবং টাকা। সৌন্দর্য, আনুগত্য- এসব এখন চলে গেছে সাইডলাইনে।


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* কাদিরুল সেজু, ঠাকুড়গাঁও।
যারা পূত্র সন্তান নেবার জন্য দ্বিতীয়বার বিবাহ করে তারা জানেই না ু  ক্রোমোজমটা কি?
০০ খুব ভাল কথা বলেছেন। আসলে কন্যা সন্তান হবার কারন যে পুরুষ, এটা অধিকাংশ পুরুষ হয় জানেনা কিংবা স্বীকার করে না। না জানার জন্য আমাদের একাডেমিক শিক্ষাও অনেকখানি দায়ী।  এমন অনেক অসংখ্য বিষয় নিয়ে আধুনিক এবং যুগপোযোগী শিক্ষা সিলেবাস চালু আমরা কবে করতে পারবো? আমরা এখনো পড়ছি সেই প্রাগৈতিহাসিক বিষয়!
* নাজিফা, দাড়িদহ।
যমদূতবোধহয় স্বাভাবিকভাবে মানুষ মারা ভুলে যাচ্ছেন! সেজন্যই কি মানুষ মরছে সড়ক দূর্ঘটনায়, রেপে, গুলি খেয়ে? মরছে যুদ্ধে?
০০যমদূতকি তাহলে দুনিয়ার অসংখ্য তার প্রতিনিধিত্ব করে এমন কিছু লোকাল ঠিকাদার নিয়োগ করেছেন? সাবেক মার্কিন প্রেসিডেন্ট বুশ কি ছিলেন তবে শ্রেষ্ঠতম এক ঠিকাদার?


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* রানা, গোবিন্দগঞ্জ।
একটি পাপ করলে মনে থাকে সারাজীবন। অথচ, ভালো কাজগুলো কিছুদিন পরেই ভূলে যাই। কেন এমন হয়?
০০ কারণ, পাপের সঙ্গে জড়িয়ে আছে দোযখের আগুন। সেজন্যই কি?
* শ্রাবণী, বগুড়া। নামনেই, ০১৭৬০-৯২৩১৪৪। লিসা, সালাইপুর।
পৃথিবীর বহুদেশ তো ঘুরেছেন। কোন শহরটি আপনার কাছে ভাল লেগেছে?
০০ একেকটি শহর এক একটি থেকে ভাল। উত্তাল এবং লাগামহীন নাইট লাইফের জন্য ব্যাংকক এবং বোম্বে। নিয়ন্ত্রিত এবং রুচিশীল নাইট লাইফের জন্য স্পেনের বার্সেলোনা, ফ্রান্সের প্যারিস, এবং সিঙ্গাপুর। পাহাড় এবং সমূদ্রের অসাধারন নৈস্বর্গীক চুম্বন দৃশ্য যদি দেখতে চান তাহলে বলব, নিউজিল্যান্ড কিংবা সুইজারল্যান্ড। যদি সাগরের নীল পানির ঢেউয়ের সঙ্গে মুক্ত কিংবা হীরার ঝলক দেখতে চান তাহলে দক্ষিন আফ্রিকার যে কোন সি-বিচ... যদি ইতিহাস দেখেতে চান তাহলে কায়রো বিংবা আলেকজেন্ডারের গ্রিস কিংবা লন্ডন রোম।


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* লিটন শীল, দশমাইল, দিনাজপুর, ০১৭৩২-৭৩০৯১৭।
এখন বিল গেটস যুগ। রবীন্দ্রনাথ কিংবা সুকান্ত নয়।
০০ লাখ টাকা এখন হয়ে গেছে ডাক টিকিটের সমান। সাদামাটা একজন রাজনৈতিক ক্যাডারও এখন স্বপ্ন দেখে কোটি টাকার। ঢাকার মাঝারি বিত্তবানদের এলাকা, যেমন মিরপুর, মোহাম্মাদপুর, শেওড়াপাড়া, কচুক্ষেত- এসব জায়গাতেও দুই রুমের একটি ছোট্ট ফ্ল্যাট কিনতে লাগে ৪০-৫০ লাখ টাকা। এসব এলাকায় দুই রুমের এক বাসা ভাড়া মিনিমাম ১০ হাজার টাকা। এই যখন অবস্থা, তখন আপনি কবিতা লিখবেন কখন? সাম্রাজ্যবাদীরা তাদের ধনবাদী সমাজব্যবস্থায় প্রতিটি মানুষকে করে ফেলেছে পণ্য। এখন বিল গেটসদের যুগ। এখন ক্যাসিনো এবং শাকিরাদের কাছে যাবার যুগ.... এদের কাছে যেতে হলে প্রয়োজন কোটি টাকার।
* লাভ, ০১৭১৬-৫২১৬৬৯।
জাকা, আপনার জীবনে মজার কোন ঘটনা বলবেন কি?
০০ সর্বদা পরিবেষ্টিত হয়ে আছি শত্রদের দ্বারা। তাদের সঙ্গে মিশছি , কথা বলছি- পরম এক বন্ধু হিসেবে। কেউ এটা বুঝতেই পারছেনা। এরচেয়ে মজার ঘটনা কি হতে পারে? প্রতি মূহুর্তের মজার ঘটনা! প্রায় সবার জীবনই এরকম।


পাঠকের প্রশ্নে জাকার উত্তর
* নষ্টনক্ষত্র, কেতরাহাট, বিরামপুর।
মায়ের অসুখে টাকা নেই। কিন্তু স্ত্রীর দামি শাড়ি কেনার টাকার অভাবও নেই! এমন ছেলেকে আপনি কি বলবেন?
০০ স্ত্রীর হারবাল স্বামী।
* ইউনুস, ভোলতা।
ম্যারাডোনা আর মেসির খেলার কি কোন সংজ্ঞা দিবেন?
০০ ম্যারাডোনা ছিলেন চিতা বাঘ। মেসি সেখানে চিতা বাঘ এবং হরিণের ককটেল।
* আনলাকি থার্টিন
আমাদের আয়ু এত কম কেন? অথচ, ‘কাছিমবাঁচে কতদিন!
০০আশরাফুল মাখলুকাতহিসেবে আমাদের পাপের বোঝা কমাবার জন্য বোধহয় আমাদের আয়ুর কার্ডে বসানো হয়েছে রেশন সিস্টেম।

1 comment:

  1. পড়তে পড়তে besh khanikta shomoy সম্মোহিত হয়েয় ছিলাম। জাকা ভীষণ চমৎকার লেখেন। কাল কোন একজনের সাথে কি এমন কিছু নিয়েয়ই আলাপ করছিলাম??

    ReplyDelete